মধ্যবিত্তের হেঁশেলে আগুন, রাতারাতি বিপুল বাড়লাে রান্নার গ্যাসের দাম

মঙ্গলবার মাঝরাতে দাম বাড়ানাের কথা ঘােষণা করা হয়। আর প্রতিটি সিলিন্ডারে যে পরিমাণ দাম বাড়ানাে হয়েছে অসংখ্য গ্রাহককে বিপাকে ফেলার জন্য তা যথেষ্ট।

Written by SNS New Delhi | December 3, 2020 10:20 am

প্রতিকি ছবি (Photo: IANS)

রান্নার গ্যাসের দাম নিয়ে রাতারাতি ভােলবদল তেল কোম্পানিগুলির। ডিসেম্বর মাসে কলকাতায় গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকবে বলে সােমবার রাতে জানানাে হয়েছিল তেল কোম্পানিগুলির তরফে। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যে ভােলবদল।

মঙ্গলবার মাঝরাতে দাম বাড়ানাের কথা ঘােষণা করা হয়। আর প্রতিটি সিলিন্ডারে যে পরিমাণ দাম বাড়ানাে হয়েছে অসংখ্য গ্রাহককে বিপাকে ফেলার জন্য তা যথেষ্ট। কারণ চলতি মাসে নতুন দামেই রান্নার গ্যাস কিনতে হবে গ্রাহকদের।

তার মধ্যে গ্রাহকরা রান্নার গ্যাস নিলে তাদের কত টাকা ভর্তুকি মিলবে সেই বিষয়েও তেল কোম্পানিগুলির হেঁয়ালি অব্যাহত। কোভিড মহামারী ও লকডাউন অর্থনৈতিক দুর্ভোগ ডেকে এনেছে দেশবাসীর জন্য। মূল্যবৃদ্ধির থাবায় দেশের মানুষের মাথায় হাত।

আনাজ, শাকসবজি থেকে শুরু করে নিত্যপ্রয়ােজনীয় জিনিসের দাম বাড়ছে। এই অগ্নিমূল্যের বাজারে গোঁদের ওপর বিষফোড়ার মতাে রান্নার গ্যাসের বর্ধিত দাম।

বুধবার থেকে কলকাতায় ভর্তুকিবিহীন ১৪.২ কিলাে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। নতুন দাম হয়েছে ৬৭০.৫০ টাকা। এর আগে এই দাম ছিল ৬২০ টাকা ৫০ পয়সা। ফলে এই দাম দিয়েই গ্রাহকদের গার্হস্থ্য সিলিন্ডার কিনতে হবে। পাশাপাশি দাম বেড়েছে পাঁচ কিলাে সিলিন্ডারেরও। এর দাম বেড়েছে ১৮ টাকা। ফলে নতুন দাম হয়েছে ২৪৮.৫০ টাকা।