সক্রিয় রাজনীতি থেকে ‘সন্ন্যাস’ ঘােষণা প্রণবকন্যার

শনিবার রাতে টুইটে তিনি লিখেছেন, অনেক ধন্যবাদ। তবে আর রাজনীতিবিদ নয়। আমি রাজনীতি ছেড়ে দিয়েছি। কংগ্রেসের প্রাথমিক সদস্য হিসাবে থেকে যাব।

Written by SNS Delhi | September 27, 2021 6:51 pm

শর্মিষ্ঠা মুখােপাধ্যায় (Photo: IANS)

সক্রিয় রাজনীতি থেকে কার্যত সন্ন্যাস নেওয়ার কথা ঘােষণা করলেন প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখােপাধ্যায়। শনিবার রাতে টুইটে তিনি লিখেছেন, অনেক ধন্যবাদ। তবে আর রাজনীতিবিদ নয়। আমি রাজনীতি ছেড়ে দিয়েছি। কংগ্রেসের প্রাথমিক সদস্য হিসাবে থেকে যাব। তবে সক্রিয় রাজনীতি আমার জন্য নয়। একজন অন্য পথেও জাতির সেবা করতে পারেন। শর্মিষ্ঠা কংগ্রেস ত্যাগ করেননি বলেই এদিন উল্লেখ করেছেন।

কিন্তু তাঁর টুইটের পর থেকেই প্রণববাবুর পরিবারের শেষ সদস্যও কি এবারে কংগ্রেস ত্যাগের পথে হাঁটতে চলেছেন সেই জল্পনা তুঙ্গে। তার কারণ অবশ্য তাঁরই টুইটার অ্যাকাউন্টের একটি ছবিকে কেন্দ্র করে। অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ সুস্মিতা দেরে সঙ্গে একই ফ্রেমে একটি ছবিও এদিনই সকালে পােষ্ট করেছেন তিনি।

সদ্য কিছুদিন আগেই কংগ্রেস ছেড়ে তৃণমূলে যােগ দিয়েছেন সুস্মিতা। আবার মাস খানেক আগেই তাঁর দাদা অভিজিৎ মুখােপাধ্যায়ও কংগ্রেস ছেড়ে তৃণমূলে যােগ দিয়েছেন। কংগ্রেস ছেড়ে অন্য রাজনৈতিক দলে যােগ দিতে চলেছেন শর্মিষ্ঠা এমন প্রশ্নও টুইটে তাঁকে অনেকেই করেছেন।

তাতে অবশ্য শর্মিষ্ঠা জানিয়েছেন, এই সিদ্ধান্তে আসবেন না যে আমি অন্য দলে যােগ দিচ্ছি। একটি সংবাদমাধ্যমকে শর্মিষ্ঠা জানিয়েছেন, তিনি বুঝতে পারছেন রাজনীতির জন্য তিনি নন। তবে শর্মিষ্ঠা যাই জানান না কেন তাঁর অন্য দলে যােগদানের বিষয়টিকে খারিজ করে দিচ্ছে না ওয়াকিবহালমহল।

২০১৯ সাল থেকেই একের পর এক কংগ্রেসের পদ ছেড়ে দিয়েছিলেন। সেই সময়েই দলের সঙ্গে তাঁর মতানৈক্য তৈরি হয়েছিল বলেই শােনা গিয়েছিল। এবারে কি তাহলে সমস্যা আরও গভীরে যে একেবারে সক্রিয় রাজনীতি ছেড়ে দেওয়ার কথা ঘােষণা করলেন।