দলাই লামার জন্মদিনের বার্তাতেও রাজনীতি দেখছে চিন, খোঁচা আমেরিকাকেও

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান কটাক্ষ করে বললেন, চিনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতেই তিব্বতের সঙ্গে জড়িত বিষয়কে ব্যবহার করতে চায় ভারত

Written by SNS মুম্বই | July 8, 2022 6:13 pm

বুধবার ছিল তিব্বতি ধর্মগুরু দলাই লামার  ৮৭তম জন্মদিন। তাঁকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর এতেই চটেছে চিন। বৃহস্পতিবারই চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান কটাক্ষ করে বললেন, চিনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতেই তিব্বতের সঙ্গে জড়িত বিষয়কে ব্যবহার করতে চায় ভারত। নয়াদিল্লির পাশাপাশি দলাই লামাকে শুভেচ্ছা জানিয়ে বেজিংয়ের খোঁচার মুখে পড়তে হয়েছে ওয়াশিংটনকেও।

বুধবারই দলাই লামাকে ফোনে শুভেচ্ছা জানান মোদি। পরে তিনি টুইটারে লেখেন, ‘আজ ফোনে মহামহিম দলাই লামার ৮৭তম জন্মদিনের শুভেচ্ছা জানাই। আমি তাঁর দীর্ঘ জীবন সুস্বাস্থ্যের প্রার্থনা করি।প্রসঙ্গত, গত বছরও দলাই লামাকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদি।

১৯৫৯ সালে চিনা হানাদার বাহিনীর হাত থেকে বাঁচতে তিব্বত থেকে দলবল সমেত পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছিলেন দলাই লামা। তারপর থেকেই তাঁকেবিচ্ছিন্নতাবাদীবলে মনে করে বেজিং। দলাই লামা বহুবার ভারতের সাহায্য নিয়ে চিনের হাত থেকে তিব্বতকে স্বাধীন করার চেষ্টা করেছেন। সেই নেহরুর আমল থেকেই তাঁকে নিয়ে ভারতের সঙ্গে চিনের কূটনৈতিক টানাপোড়েন চলেছে। সেই টানাপোড়েনের মাত্রা যে এতটুকু কমেনি তা ফের পরিষ্কার হয়ে গেল বৃহস্পতিবার। এদিন ঝাও লিজিয়ানকে বলতে শোনা যায়, ”ভারতের উচিত চতুর্দশ দলাই লামার চিনবিরোধী বিচ্ছিন্নতাবাদী প্রকৃতিকে সম্পূর্ণ স্বীকৃতি দেওয়া উচিত।