প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ : জলসঙ্কট নিয়ে চিন্তিত, দিলেন সংরক্ষণের উপদেশ

লােকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির লক্ষণীয় সাফল্যের পর প্রধানমন্ত্রী মােদি প্রথমবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে উপস্থিত হন।

Written by SNS New Delhi | July 1, 2019 12:18 pm

মন কি বাত (Photo: IANS)

লােকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির লক্ষণীয় সাফল্যের পর প্রধানমন্ত্রী মােদি প্রথমবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে উপস্থিত হন। দেশবাসীকে ধন্যবাদ জানানাের পাশাপাশি দক্ষিণী রাজ্যগুলােতে কয়েক মাস ধরে চলা জল সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, জল সংরক্ষণ করতে হবে— কোনও নির্দিষ্ট একটা পদ্ধতি মেনে তা করা সম্ভব নয়, কিন্তু লক্ষ্য রাখতে হবে জল সংরক্ষণ করার, যে কোনও পদ্ধতিতে হােক না কেন।

তিনি মন কি বাত প্রােগ্রামের সিংহভাগে জল সমস্যা নিয়ে আলােচনা করলেও লােকসভা ভােটে মানুষ তাঁকে যেভাবে সমর্থন করেছেন, তার জন্য দেশের মানুষকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘ফেব্রুয়ারিতে আমি যখন বলেছিলাম যে আমি ফের কয়েক মাসের মধ্যে আপনাদের সঙ্গে কথা বলব, তখন অনেকে বলেছিলেন, আমি অতিরিক্ত আত্মবিশ্বাসী। কিন্তু দেশের মানুষের প্রতি আমার বিশ্বাস ছিল। লােকসভা নির্বাচনে ৬১ কোটি মানুষ ভােট দিয়েছে। সংখ্যাটা ছােট বলে মনে হলেও চিনকে বাদ দিলে বিশ্বের যে কোনও দেশের মােট জনসংখ্যার থেকে বেশি মানুষ ভােটাধিকার প্রয়ােগ করেছে। আমেরিকার মােট জনসংখ্যার দ্বিগুণ সংখ্যক ভােটার তাঁদের ভােটাধিকার প্রয়ােগ করছেন। ইউরােপের মােট জনসংখ্যার থেকেও ভােটারদের সংখ্যাটা বেশি’।

তিনি বলেন, ‘মন কি বাত প্রােগ্রামের জন্য আমি প্রচুর চিঠি ও টেলিফোন পেয়েছি। কোনও অভিযােগ পাইনি। গত পাঁচ বছরে, আমি একটাও চিঠি পাইনি, যেখানে পত্র লেখকরা তাঁদের নিজেদের জন্য কোনও দাবি জানিয়েছেন। আপনারা ভাবতে পারেন দেশের মানুষ তাঁদের প্রধানমন্ত্রীকে চিঠি লিখছেন, কিন্তু নিজেদের জন্য কোনও দাবি উল্লেখ করেননি। এটা দেশের জনগণের মহানুভবতা’।

মন কি বাত প্রােগ্রামে জল সমস্যা নিয়ে মূলত আলােচনা করতে গিয়ে তিনি বলেন, ‘জল কিভাবে সংরক্ষণ করা যায় তার উপায় খুঁজতে হবে। কয়েক মাস ধরে চলা জল সমস্যা নিয়ে একাধিক চিঠি পেয়েছি। জল সংরক্ষণ নিয়ে দেশের মানুষের সচেতনতা দেখে খুশি। আমি গ্রাম প্রধানদের চিঠি লিখে জল সংরক্ষণের প্রয়ােজনীয়তার কথা জানিয়ে গ্রামীণ ভারতে কিভাবে জল সংরক্ষণ করা যায় তা নিয়ে কয়েক দফা নির্দেশিকা পাঠিয়েছি। তবে কোনও নির্দিষ্ট পদ্ধতিতে জল সংরক্ষণ করা যায় না। দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন পদ্ধতিতে জল সংরক্ষণ করতে হবে। কিন্তু জল সংরক্ষণ করার লক্ষ্য পূরণ করতে হবে, এক বিন্দু জল নষ্ট করা যাবে না’।

তামিলনাড়ু ও দেশের বিভিন্ন জায়গায় জল সঙ্কট ব্যাপক চেহারা নিয়েছে। দক্ষিণ ভারতে চারটি জলাধারের জলস্তর নেমে যাওয়ার ফলে প্রচন্ড গরমে দক্ষিণ ভারতে জল সঙ্কট তৈরি হয়েছে।