পিএম কেয়ার্স নিয়ে ফের বয়ান বদল কেন্দ্রের

এক আরটিআই আবেদনের ভিত্তিতে কেন্দ্র জানিয়েছে,“ পিএম কেয়ার্স একটি সংস্থা, যার মালিকানা, নিয়ন্ত্রণ সরকারের হাতে রয়েছে এবং প্রতিষ্ঠা করেছে ভারত সরকার।

Written by SNS Delhi | December 26, 2020 1:14 pm

নরেন্দ্র মোদি (Photo: IANS)

ফের বয়ান পাল্টাল কেন্দ্র। এর আগে ওয়েবসাইটে তথ্য প্রকাশ করে কেন্দ্র জানিয়েছিল, পিএম কেয়ার্স সরকারি তহবিল নয়। এ বার নয়া আরটিআই আবেদনের উত্তর জানানাে হল, পিএম কেয়ার্স সরকারি ফান্ড। যদিও সেই তহবিল আরটিআই-এর আওতায় নয়। ফলে করােনা মােকাবিলায় গঠিত এই তহবিল নিয়ে ফের বাড়ল বিভ্রান্তি।

একটি আরটিআই আবেদনের ভিত্তিতে শুক্রবার কেন্দ্র জানিয়েছে, “ পিএম কেয়ার্স একটি সংস্থা, যার মালিকানা, নিয়ন্ত্রণ সরকারের হাতে রয়েছে এবং প্রতিষ্ঠা করেছে ভারত সরকার। কিন্তু একই সঙ্গে এটাও বলা হয়েছে, “এই তহবিলে ব্যক্তিগত, বিভিন্ন সংস্থা, প্রবাসী ভারতীয়, বিদেশি সংস্থা ও সংঠন থেকে অনুদান মিলেছে। কোনও ভাবেই সরকারি অনুদান দেওয়া হয়নি। সংস্থার পরিচালন-প্রশাসনে ব্যক্তি ও ট্রাস্টি রয়েছে।

তাই তথ্য জানার অধিকার আইনের ধারা অনুযায়ী এই তহবিল আরটিআই-এর আওতায় পড়ে না। একই সঙ্গে এও বলা হয়েছে যে, পি এম কেয়ার্সকে সরকারি ভাবা যাবে না। অর্থাৎ এই বয়ানে এমন ধোঁয়াশা রয়েছে যে, এই তহবিল নিয়ন্ত্রণ করছে সরকার অথচ তা সরকারি তহবিল নয়।’ আরটিআই-আবেদনগুলির কোনওটিরই যে আর জবাব দেবে না কেন্দ্র, তা জানিয়ে দেওয়া হল। একই সঙ্গে এটাও দাঁড়াচ্ছে যে, বার বার এমন বিভ্রান্তি, ধোঁয়াশা, অস্পষ্টতার জেরে আক্রমণ আরও জোরদার করতে পারে বিরােধীরা।