একুশ দিনের লকডাউন ঘোষণা প্রধানমন্ত্রীর

মঙ্গলবার রাতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে আগামী তিন সপ্তাহের জন্য সারা দেশে লকডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

Written by SNS New Delhi | March 25, 2020 7:06 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS/BJP)

সারা বিশ্ব জুড়ে নোভেল করোনাভাইরাস নিয়ে এক আতঙ্কের আবহে মানুষ বাস করছেন। ভারতও এর বাইরে নয়। ভারতে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই পাঁচশো ছাড়িয়েছে। তার জেরে এবার নড়েচড়ে বসল ভারত সরকার। মঙ্গলবার রাতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে আগামী তিন সপ্তাহের জন্য সারা দেশে লকডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

মঙ্গলবার মধ্যরাত থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই লকডাউন জারি থাকবে। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে এদিন বলেন, লকডাউনের সময় দেশের কোনও নাগরিকের বাড়ির বাইরে পা রাখা উচিত হবে না। প্রধানমন্ত্রী বলেন, একুশ দিনের লকডাউন দীর্ঘ সময় কিন্তু আপনাদের জীবন আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমার বিশ্বাস প্রত্যেক ভারতবাসী সরকারের নির্দেশ মেনে চলবেন। আমি আশাকরি খুব শীঘ্রই এই সঙ্কট আমরা কাটিয়ে উঠতে পারব। আপনাদের কাছে অনুরোধ সঙ্কটের এই সময়ে ডাক্তারের পরামর্শ ব্যতীত কোনও ওষুধ আপনারা খাবেন না। আমি বিশ্বাস করি প্রত্যেক ভারতীয় সরকার এবং স্থানীয় প্রশাসনের নির্দেশ মেনে চলবেন। 

দেশবাসীকে সতর্ক করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই সঙ্কটের সময় নানারকম গুজবও ছড়াচ্ছে। আপনারা এই ধরনের গুজব ও কুসংস্কার এড়িয়ে চলবেন। শুধুমাত্র কেন্দ্র এবং রাজ্যসরকারের নির্দেশ আপনারা মেনে চলুন। 

এরপর প্রধানমন্ত্রী জানান, করোনাভাইরাস মোকাবিলার জন্য দেশের স্বাস্থ্য পরিষেবাকে শক্তিশালী করে গড়তে আজ পনেরো হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। এই অর্থে আইসোলেশন বেড, আইসিইউ, ভেন্টিলেটারের সংখ্যা বাড়ানো হবে। এরই সঙ্গে মেডিক্যাল ও প্যারামেডিক্যাল প্রশিক্ষণের কাজকে ত্বরান্বিত করা হবে। এই সঙ্কটের সময় দরিদ্র মানুষের সেবায় অনেকে এগিয়ে আসছেন। এই পরিস্থিতি সামাল দিতে কেন্দ্র ও রাজ্যসরকারগুলি নিরন্তর কাজ করে চলেছে। আপনারা যাতে সব অত্যাবশ্যকীয় পরিষেবা পান তা সুনিশ্চিত করতে একজোট হয়ে কাজ করছেন সকলে। আপনাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দিচ্ছেন সংবাদমাধ্যমের কর্মীরা। পরিবার পরিজনদের বাড়িতে রেখে রাস্তায় নেমে কাজ করছে পুলিশ, ডাক্তার, নার্স, প্যারামেডিক্যাল কর্মী, হাসপাতাল কর্মী, অ্যাম্বুলেন্স চালকেরা। তাদের সুরক্ষার জন্য আপনারা প্রার্থনা করুন। ভারত এখন এমন পরিস্থিতির সামনে দাঁড়িয়ে রয়েছে যেখানে আমাদের সকলকে সংযম বজায় রাখার সঙ্কল্প নিতে হবে। প্রাণ থাকলে তবেই দেশ থাকবে। 

প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা এক লক্ষে পৌছতে ৬৬ দিন লেগেছিল। তারপর ১১ দিনে সংখ্যাটা বেড়ে দু’লক্ষে দাঁড়ায়। করোনা আক্রান্ত ব্যক্তিকে শুরুতে দেখলে বোঝাই যায় না। তাই বাড়িতে থাকুন কেউ রাস্তায় বেরোবেন না। আপনাদের বাড়ির দরজার বাইরে লক্ষ্মণ রেখা টানুন। মনে রাখবেন তার বাইরে পা রাখলেই করোনার মতো মহামারীকে বাড়িতে ডেকে আনবেন। 

একদিন বাইরের জীবন ভুলে যান। প্রধানমন্ত্রী হিসেবে নয় আপনাদের পরিবারের একজন সদস্য হিসেবে একথা বলছি। এটা করলে দেশ আরও একুশ বছর পিছিয়ে যাবে। আপনাদের কাছে অনুরোধ আগামী তিন সপ্তাহ লকডাউন চলার সময় যে যেখানে রয়েছেন, সে সে সেখানেই থাকুন। দেশের বর্তমান পরিস্থিতিতে এই পদক্ষেপ অত্যন্ত জরুরি। দেশের প্রতিটি রাজ্য ও জেলায় এই নির্দেশ কার্য হবে। মঙ্গলবার রাত বারোটা থেকে গোটা দেশে সম্পূর্ণভাবে লকডাউন জারি হতে চলেছে। গত দু’দিনে দেশের অনেক রাজ্য লকডাউন ঘোষণা করেছে। রাজ্যসরকারগুলির এই সিদ্ধান্তকে গুরুত্ব দিয়ে পালন করুন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।