দুই পাইলটসহ মৃত ১৬ কেরলে। দু’টুকরো হয়ে ভেঙে পড়ল বিমান

ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটল কেরালার কোঝিকোড়ে। বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে গেল একটি যাত্রীবাহী বিমান।

Written by SNS Thiruvananthapuram | August 8, 2020 10:00 am

দু'টুকরো হয়ে ভেঙে পড়ল বিমান। (Photo: Twitter | @GVenkidesh)

ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটল কেরালার কোঝিকোড়ে। বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে গেল একটি যাত্রীবাহী বিমান। রানওয়ে থেকে ছিটকে গিয়ে পাশের জমিতে গিয়ে পড়ে বিমানটি। শুক্রবার রাত পৌনে আটটা নাগাদ এই ঘটনা ঘটেছে কেরলের কোঝিকোড়ের কারুপুর বিমানবন্দরে।

প্রাথমিক ভাবে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে এর মধ্যে দুজন পাইলটও রয়েছেন। আহত হয়েছেন ১২৩ জনেরও বেশি। এরমধ্যে আশঙ্কাজনক আরও ১৫।

দুবাই থেকে কোঝিকোড়ে আসছিল এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ বিমানটি। দুর্ঘটনাগ্রস্ত বিমানে ১৯১ জন যাত্রী ছিলেন। কারুপুর বিমানবন্দরে নামার সময় চাকা পিছলে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে বিমানটি। চব্বিশটি অ্যাম্বুলেন্স ও দমকল বাহিনী উদ্ধার কার্য চালাচ্ছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ টুইট করে জানান, কেরলের কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানের মর্মান্তিক দুর্ঘটনা সম্পর্কে জানতে পেরে দুঃখিত। এনডিআরএফকে দ্রুত ঘটনাস্থলে পৌছতে এবং উদ্ধারকার্যে সহায়তা করার নির্দেশ দিয়েছি।

ডায়রেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, প্রবল বৃষ্টির কারণে বিমানের চাকা পিছলে এই দুর্ঘটনাটি ঘটে। যখন বিমানটি অবতরণ করছিল সেই সময় প্রবল ঝড়বৃষ্টি চলছিল। এই কারণে রানওয়ে থেকে ছিটকে পড়ে বিমানটি। প্রবল বৃষ্টি ও দৃশ্যমানতাও এই দুর্ঘটনার জন্য দায়ী। বিমানের সামনের অংশটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্ঘটনার ঠিক পরে তিরুঅন্তপুরমের সাংসদ শশী থারুর জানিয়েছিলেন, দু’জন পাইলট মারা গেছেন। ১৭৪ জন যাত্রীকে উদ্ধার করা গেছে।

দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌছায় দমকল ও উদ্ধারকারী দল। এনডিআরএফের জওয়ানরাও উদ্ধারকার্য শুরু করেন। এই দুর্ঘটনা সম্পর্কে আপডেট দিতে হেল্পলাইন নম্বর চালু করেছে দুবাইয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস।

এই বিমান দুর্ঘটনা সম্পর্কে খোঁজ নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোন করেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে। প্রধানমন্ত্রীকে বিজয়ন জানিয়েছেন, দুর্ঘটনার খবর পেয়ে কোঝিকোড় এবং মাল্লাপুরমের জেলাশাসক এবং রাজ্য পুলিশের আইজি ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকার্য তদারকি করছেন।

এই দুর্ঘটনায় এক পাইলটের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। বিমানটি দুটি টুকরো হয়ে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। রানওয়ে এবং তার আশেপাশে ছড়িয়ে রয়েছে বিমানের ধ্বংসাবশেষ। বহু যাত্রীকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে।

সন্ধ্যা ৭.৪০ মিনিটে এয়ার ইন্ডিয়া বিমানটি রানওয়েতে নামে সেই সময় দুর্ঘটনাটি ঘটে। কি কারণে এই দুর্ঘটনা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে দেশের অসামরিক উড়ান পরিবহন নিয়ামক সংস্থা ডিজিসিএ। এয়ার ইন্ডিয়ার একটি মাত্র বোয়িং ৭৩৭ বিমান রয়েছে এদিন সেটিও দুর্ঘটনার কবলে পড়ল।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন পুলিশ এবং দমকল বাহিনীকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন এবং সেই সঙ্গে চলছে আহতদের দ্রুত চিকিৎসা দেওয়ার কাজ। ভাগ্য ভালো বিমানটিতে আগুন লাগেনি না হলে মৃতের সংখ্যা আরও বাড়তে। এই বিমানটিতে দশটি সদ্যোজাত শিশু ছিল বলে জানা গিয়েছে।