ফের দাম বৃদ্ধি পেয়ে রেকর্ড উচ্চতায় পেট্রল-ডিজেল

পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়ে রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল। বৃহস্পতিবার ভিন্ন ভিন্ন শহরে পেট্রলের দাম ২১ থেকে ২৪ পয়সা বেড়েছে।

Written by SNS Delhi | January 8, 2021 10:40 am

প্রতিকি ছবি (ফাইল চিত্র: iStock)

পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়ে রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল। বৃহস্পতিবার ভিন্ন ভিন্ন শহরে পেট্রলের দাম ২১ থেকে ২৪ পয়সা বেড়েছে। ফলে কলকাতায় পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৮৫.৬৮ টাকা এবং ৭৭.৯৭ টাকা হয়েছে।

কয়েক মাস আগে টানা ১৩ দিন জ্বালানির দাম বেড়েছিল। এরপর থেকে দাম স্থিতিশীল ছিল। বুধবার পেট্রলের দাম ৮৩.৯৭ টাকা ছিল। সেখান থেকে লিটার পিছু দাম বেড়ে ৮৪.২০ টাকা হয়েছে। ২০১৮ সালের অক্টোবরে রাজধানীতে শেষ পেট্রলের দাম ৮৪ টাকা হয়েছিল।

অন্য দিকে, মুম্বইয়ে পেট্রলের দাম ৯০.৮৩ টাকা পৌঁছেছে অর্থাৎ ২৩ পয়সা বেড়েছে। ডিজেলের দাম ২৯ পাসা বেড়ে ৮১,০৭ টাকা। অনুরূপভাবে চেন্নাই, হায়দরাবাদ সহ সব শহরেই জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে।

রাজ্যভিত্তিক পেট্রল-ডিজেলের দাম পৃথক হওয়ার কারণ ভ্যাট, আবগারি শুল্কের মতাে রাজ্যের বিভিন্ন রকম কর। কেন্দ্রের কর দামের সঙ্গে যুক্ত করে ৪ টি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা দাম নির্ধারণ করে। ১৬ মার্চ ও মে মাসে দু’দফায় পেট্রলের ওপর ১৩ টাকা এবং ডিজেলের ওপর ১৬ টাকা আবগারি শুল্ক বাড়িয়েছিল। আন্তর্জাতিক বাজারে অপরিশােধিত তেলের দাম বৃদ্ধি এবং ডলার ও টাকার বিনিময়ে টাকার দাম ওঠা- নামা নির্ভর করে।