জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হল : ওমর আবদুল্লা

৩৭০ নং ধারা প্রত্যাহার করা নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশানাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা।

Written by SNS New Delhi | August 6, 2019 2:02 pm

ওমর আবদুল্লা (File Photo: IANS)

৩৭০ নং ধারা প্রত্যাহার করা নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশানাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা ।

তিনি বলেন, ‘সংবিধানের ৩৭০ নং ধারা প্রত্যাহার করার ব্যাপারে কেন্দ্র যে পদক্ষেপ নিয়েছে তা একতরফা ও হতাশাজনক।জম্মু ও কাশ্মীরের মানুষের সঙ্গে পুরােপুরি বিশ্বাসঘাতকতা করা হল’।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ সংসদের দু’কক্ষে সংবিধানের ৩৭০ নং ধারা প্রত্যাহার করে নেওয়ার প্রস্তাব পেশ করেন, যেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, জম্মু ও কাশ্মীরে আর ৩৭০ নং ধারা কার্যকর থাকছে না।

ওমর আবদুল্লা বলেন, ‘ভারত সরকার একতরফা ও হতাশাজনক সিদ্ধান্ত গ্রহণ করে স্থানীয় মানুষের সঙ্গে পুরােপুরি বিশ্বাসঘাতকতা করল। ১৯৪৭ সালে ভারতের সঙ্গে কাশ্মীরের সংযুক্তিকরণ চুক্তির অন্যতম প্রধান শর্ত ছিল জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া। মােদি প্রশাসন আজ যে সিদ্ধান্ত গ্রহণ করল তার ফলাফল সুদুর প্রসারী ও ভয়ানক হবে। জম্মু ও কাশ্মীরের মানুষের ওপর আগ্রাসন করা হল– সর্বদলীয় বৈঠকে এমন সতর্কতা দেওয়া হয়েছিল’।

তিনি বলেন, ‘ভারত সরকার গত এক সপ্তাহ ধরে এই সিদ্ধান্তকে কার্যকরী করার জন্য মাটি প্রস্তুত করছিল। আমরা যেটা সন্দেহ করছিলাম, সেটা বাস্তবায়িত হল। এতদিন ধরে কেন্দ্র ও তাদের প্রতিনিধি যারা উপত্যকায় রয়েছেন, তারা সাধারণ মানুষকে বুঝিয়ে এসেছে তেমন কোনও গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্তকে বাস্তবায়িত করার পরিকল্পনা করা হয়নি’।

তিনি বলেন, ‘সেনাবাহিনী দিয়ে উপত্যকা সহ রাজ্যকে ঘিরে দিয়ে ঘােষণাটি করা হল। আমাদেরকে মাঝরাত থেকে গৃহবন্দি করা হয়েছে। সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা প্রত্যাহার করার সিদ্ধান্ত একতরফা, বেআইনি, অসাংবিধানিক। ন্যাশানাল কনফারেন্স কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাবে। ফের দীর্ঘ ও কঠিন লড়াইয়ের শুরু হল। আমরা প্রস্তুত’।