এনপিআর ফর্ম থেকে বাদ বাবা-মা’র জন্মস্থান সম্পর্কিত কলম বাদ দেওয়া হবে : কেন্দ্র

দেশে জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর)-এর ফর্ম থেকে পিতা-মাতার জন্মস্থান সম্পর্কিত কলম বাদ দেওয়া হবে বলে জানাল কেন্দ্র।

Written by SNS New Delhi | January 19, 2020 2:51 pm

স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি। (Photo: IANS/PIB)

দেশে জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর)-এর ফর্ম থেকে পিতা-মাতার জন্মস্থান সম্পর্কিত কলম বাদ দেওয়া হবে বলে জানাল কেন্দ্র। জাতীয় জনসংখ্যা রেজিস্টার ও আদমসুমারি গণনার সময়ে যাতে পিতা-মাতার জন্মস্থান কোথায় তা বাদ দেওয়ার জন্য রেজিস্টার জেনারেল অফ ইন্ডিয়াকে আবেদন জানিয়েছিলেন অ-বিজেপি শাসিত রাজ্যগুলির কর্তৃপক্ষ।

রেজিস্টার জেনারেল অফ ইন্ডিয়া ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আদমসুমারি ও জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর)  থেকে পিতামাতার জন্মস্থান সম্পর্কিত কলম বাদ দেওয়ার আবেদন নিয়ে আলােচনা করার জন্য একদিনব্যাপী কনফারেন্স আহ্বান করা হয়েছিল। পাশাপাশি কনফারেন্সে মােবাইল অ্যাপের মাধ্যমে আদমসুমারি করার সুবিধা নিয়ে আলােচনা করা হয়। দেশে প্রথমবার আদমসুমারি করতে মােবাইল অ্যাপ ব্যবহার করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেন, জাতীয় জনসংখ্যা রেজিস্টার করার সময় কাউকে তথ্য দেওয়ার জন্য চাপ দেওয়া হবে না। কোনও তথ্য পেশ করতে হবে না। জনগণ তাদের ইচ্ছামতাে তথ্য পেশ কতে পারবেন। জাতীয় জনসংখ্যা রেজিস্টরকে নাগরিকপঞ্জীর সঙ্গে লিঙ্ক করা হবে না।

রাজস্থানের মুখ্যসচিব সম্মেলনে বলেন, ‘জাতীয় জনসংখ্যা রেজিস্টারে পিতা-মাতার জন্ম স্থান উল্লেখ করা নিয়ে দেশের বেশ কয়েকটি রাজ্যসরকার আপত্তি জানিয়েছে। তাদের বক্তব্য, অবাস্তব। গ্রাম ও শহরের অর্ধেক মানুষ তাদের জন্মস্থান কোথায় জানেন না।