বাজেট অধিবেশনের আগে উদ্ধব-শরদ বৈঠক

সংশােধিত নাগরিকত্ব আইন, জাতীয় জনসংখ্যা রেজিস্টার ও নাগরিকপঞ্জি নিয়ে ঐক্যমত হওয়ার লক্ষ্যে বৈঠকের প্রয়ােজন হয়।

Written by SNS Mumbai | February 24, 2020 2:44 pm

শরদ পাওয়ার ও উদ্ধব ঠাকরে। (File Photo: IANS)

ভিন্নমতাবলম্বী তিন দলের জোট অব্যাহত রাখার লক্ষ্যে মহারাষ্ট্র বিধানসভায় বাজেট অধিবেশন শুরুর আগে উপ-মুখ্যমন্ত্রী ও এনসিপি প্রধানকে নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

তাঁর বাসভবনে ওই বৈঠকে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলােচনা হয়েছে– মুলত দুটি বিষয়ের ওপর গুরুত্ব আরােপ করা হয়– সিএএ, জাতীয় জনসংখ্যা রেজিস্টার ও নাগরিকপঞ্জি রাজ্যে কার্যকর করা হবে কিনা তা নিয়ে আলােচনা করা হয়। পাশাপাশি বাজেট অধিবেশনে সম্ভাব্য কি কি ইস্যু উঠতে পারে তা নিয়ে আলােচনা হয়।

প্রধানমন্ত্রী মােদির সঙ্গে বৈঠকের পর মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছিলেন, জাতীয় জনসংখ্যা রেজিস্টার নিয়ে তাঁর কোনও সমস্যা নেই। সংশােধিত নাগরিকত্ব আইন নিয়েও ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু তাঁর অবস্থানের সঙ্গে মহারাষ্ট্র বিকাশ আঘরি জোট সঙ্গী এনসিপি ও কংগ্রেসের অবস্থান ভিন্ন হওয়ায় সমস্যা তৈরি হয়।

সংশােধিত নাগরিকত্ব আইন, জাতীয় জনসংখ্যা রেজিস্টার ও নাগরিকপঞ্জি নিয়ে ঐক্যমত হওয়ার লক্ষ্যে বৈঠকের প্রয়ােজন হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, ‘কেন্দ্রের সঙ্গে সংশােধিত নাগরিকত্ব আইন, জাতীয় জনসংখ্যা রেজিস্টার ও নাগরিকপঞ্জি নিয়ে কি বলা হবে তা নিয়ে আলােচনা হয়। বাজেটে অধিবেশনে কি ধরনের প্রসঙ্গ উঠতে পারে তা নিয়ে আলােচনা হয়। তিন দলের সরকার মূলত জোট সমস্যা তৈরি করতে পারে এমন বিষয়গুলি এড়িয়ে চলার পক্ষে হাঁটতে চায়।