নীতীশের থেকে দূরত্ব তৈরি বিজেপির

নির্বাচন চলাকালীন ফের একবার প্রকাশ্যে চলে এল নীতীশ কুমার এবং বিজেপি অভ্যন্তরীণ দ্বন্দ্ব।

Written by SNS New Delhi | November 2, 2020 12:10 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (File Photo: IANS)

নির্বাচন চলাকালীন ফের একবার প্রকাশ্যে চলে এল নীতীশ কুমার এবং বিজেপি অভ্যন্তরীণ দ্বন্দ্ব। নির্বাচনী প্রচার চলাকালীন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার প্রতিশ্রুতি দেন ক্ষমতায় ফিরলে জনসংখ্যার ভিত্তিতে শিক্ষা এবং চাকরিতে সংরক্ষণ দেওয়া হবে।

পাশাপাশি তিনি জানিয়েছেন, জনগণনার তথ্য হাতে না থাকায় এই সিদ্ধান্ত বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে না। তার এই মন্তব্যের পর নীতীশের থেকে দূরত্ব বাড়ছে বিজেপি।

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়ে দিয়েছেন আইনের আওতাতেই সংরক্ষণ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, চম্পারণের বাল্মীকি নগরে এক জনসভায় নীতীশকে বলতে শােনা যায়, জনসংখ্যাভিত্তিক সংরক্ষণের কথা বলতে গেলে আদমসুমারি হওয়ার পরই বােঝা যাবে। যদিও আদমসুমারির বিষয়টি আমাদের হাতে নেই। আমরা চাই সংরক্ষণ হােক যে কোনও শ্রেণির জনসংখ্যার অনুপাতে।

তবে তিনি শ্রেণিভিত্তিক আদমসুমারির কথা বলছেন কি না তা স্পষ্ট করে কিছু জানাননি। চম্পারণের সভায় সেই বক্তব্যের পরেই বিজেপি তার অবস্থান স্পষ্ট করতে ময়দানে নামায় কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্করকে।

তিনি বলেন, সংরক্ষণ নিয়ে তাদের অবস্থান খুব স্পষ্ট। সংবিধানে যে সংরক্ষণের কথা বলাহয়েছে তা তারা সম্পূর্ণ সমর্থন করে। নীতীশের প্রতিশ্রুতির পর রবিশঙ্করের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনীতি বিশেষজ্ঞদের একাংশ।