ফিরছে আতঙ্ক, দৈনিক করােনা আক্রান্তের সংখ্যায় বিরাট লাফ

দেশজুড়ে ফের ভয়ঙ্কার আকার ধারণ করছে করােনা। দৈনিক আক্রান্তের সংখ্যার বিচারে বিরাট লাফ দিয়েছে ভাইরাসটি। গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে সংক্রমণ। 

Written by SNS New Delhi & Mumbai | March 19, 2021 11:49 am

প্রতীকী ছবি (Photo by SAJJAD HUSSAIN / AFP)

দেশজুড়ে ফের ভয়ঙ্কার আকার ধারণ করছে করােনা । দৈনিক আক্রান্তের সংখ্যার বিচারে বিরাট লাফ দিয়েছে ভাইরাসটি। গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে সংক্রমণ। 

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী নতুন করে করােনার কবলে পড়েছেন ৩৫ হাজার ৮৭১ জন। ফলে মােট আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ১ কোটি ১৪ লাখ ৭৪ হাজার ৬০৪-এ। গত ২৪ ঘণ্টায় করােনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ১৭২ জন। একদিনে কোভিডমুক্ত হয়েছেন ১৭ হাজার ৪৭১ জন। এই মুহূর্তে চিকিৎসাধীন ২ লাখ ৫২ হাজার ৩৬৪। 

তবে কি নিঃশব্দেই আছড়ে পড়লাে করােনার দ্বিতীয় ঢেউ? দেশে করােনার সবচেয়ে খারাপ প্রভাব দেখা গিয়েছে মহারাষ্ট্রে। বিভিন্ন জেলায় একাধিক নিয়ম ও নাইট কার্ফু জারি হওয়ার পরেও মহারাষ্ট্রে করােনার দ্বিতীয় দফার ঢেউয়ের প্রভাব কম হওয়ার নামও নিচ্ছে না। 

বিশেষজ্ঞদের রিপাের্ট অনুযায়ী, মহারাষ্ট্রে করােনার দ্বিতীয় দফার দাপট শুরু হয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠিও লিখেছেন। রাজ্যের খারাপ পরিস্থিতি খতিয়ে দেখতে গত সপ্তাহে সেখানে কেন্দ্রীয় দল পাঠানাে হয়েছিল। 

মহারাষ্ট্র ছাড়া এবার অন্য রাজ্যগুলি থেকেও দ্রুত করােনা ভাইরাসে সংক্রামিতের হার বাড়তে শুরু করেছে। এই তালিকায় রয়েছে পাঞ্জাব, গুজরাট ও কর্নাটক। দিল্লিতেও হঠাই করােনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। 

করােনা কালে হােলি, শবে বরাত, গুড ফ্রাইডে, নবরাত্রি, হনুমান জয়ন্তী সহ একাধিক পরবে যাতে ভিড় না হয় তার জন্য ১৪৪ ধারা জারি করার কথা ভাবছে একাধিক রাজ্য। শারীরিক দূরত্ব ও মাস্ক পরার মতাে নিয়মাবলীর ওপরেও জোর দেওয়া হচ্ছে।