ফের অতিমারীর সতর্কবার্তা বিশ্বজুড়ে

Written by SNS May 22, 2024 5:46 pm
 বেজিং, ২২ মে –  ফের করোনা ভাইরাসের সাবধানবাণী বিশ্বজুড়ে। চিন-সহ গোটা বিশ্বই আবার সতর্ক হচ্ছে পরবর্তী অতিমারীর নিঃশব্দ পদক্ষেপে।  সিঙ্গাপুরে নতুন করে কোভিড সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জুন মাসে সংক্রমণের হার সর্বোচ্চ হতে পারে বলে আশঙ্কাও প্রকাশ করা হয়েছে। এই পরিস্থিতিতে বেজিংয়ের ন্যাশনাল মেডিক্যাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজের প্রধান ড. ঝ্যাং ওয়েনহং জানিয়েছেন, ‘কবে’ আবার এই অতিমারী আক্রমণ হানবে তা নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।
কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে চিনের ভূমিকায় অগ্রণী ভূমিকা নিয়েছিলেন ঝ্যাং ওয়েনহং। এই মুহূর্তে তিনি ব্যস্ত জলবায়ু পরিবর্তন ও সংক্রামক রোগের সম্পর্ক নিয়ে গবেষণায়। তাঁকে বলতে শোনা যায় , ‘ সাম্প্রতিক করোনা অতিমারীর পর এবার গোটা বিশ্বই প্রস্তুতি নিচ্ছে পরবর্তী অতিমারীর।’ তিনি জানাচ্ছেন, সব ধরনের সম্ভাবনাই খতিয়ে দেখা হচ্ছে। 
 
প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা WHO আগেই ম্যালেরিয়ার মতো অসুখ নিয়ে সতর্ক করেছে। এবং জলবায়ু পরিবর্তনের মতো ইস্যুর কোভিডের মতো অতিমারী সৃষ্টির ক্ষমতা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছে।
 
‘জার্নাল অফ জিওফিজিক্যাল রিসার্চ: অ্যাটমস্ফিয়ার ইন ২০২০’ জার্নালে প্রকাশিত হয়েছিল এই সংক্রান্ত গবেষণাপত্র। সেখানেই ঝ্যাংয়ের নেতৃত্বাধীন গবেষক দল জানিয়েছিল, কীভাবে সমুদ্রতলের উষ্ণতা বৃদ্ধির ফলে ব্যাকটেরিয়া ও ভাইরাসের বাড়বাড়ন্ত ঘটছে।