জম্মু-কাশ্মীরে উন্নয়ন শুরু হলেই হঠবে পাকিস্তান, ওদের ৭০ বছরের সন্ত্রাসের মডেল ভেস্তে যাবে : জয়শঙ্কর

জম্মু-কাশ্মীরে একবার উন্নয়ন শুরু হয়ে গেলে পাকিস্তানের আর কিছু করার থাকবে না।

Written by SNS New York | October 9, 2019 3:37 pm

বিদেশমন্ত্রী এস জয়শংকর (File Photo: IANS)

জম্মু-কাশ্মীরে একবার উন্নয়ন শুরু হয়ে গেলে পাকিস্তানের আর কিছু করার থাকবে না। বরং ৭০ বস্ত্র ধরে উপত্যকাকে অশান্ত রাখার যে ছক তারা সাজিয়ে এসেছে, সেটা পুরােপুরি বানচাল হয়ে যাবে। মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের একটি অনুষ্ঠানে এমনটাই বললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

আমেরিকার থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজে জয়শঙ্কর বলেন, ‘দীর্ঘ ৭০ বছর ধরে জম্মু-কাশ্মীরে নিজেদের আধিপত্য কায়েম করার চেষ্টা করছে পাকিস্তান। উপত্যকার স্থানীয়দের উস্কানি দিচ্ছে। সীমান্তে দাদাগিরি ফলাচ্ছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পরে পাকিস্তানের প্রতিক্রিয়াই ছিল সবচেয়ে বেশি। এই সব খুব তাড়াতাড়ি বন্ধ হবে’।

কাশ্মীরের বিশেষ মর্যাদা লােপ বা রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাঙার ফলে ভারতের বাইরের মানচিত্রে যে রদবদল ঘটেনি, তা-ও মনে করিয়ে দিয়েছেন তিনি। সেইসঙ্গে টেনে এনেছেন উপত্যকার নিরাপত্তার প্রসঙ্গে জয়শঙ্কর বলেছেন, জম্মু-কাস্মীরে মােবাইল বা ইন্টারনেট পরিষেবা বন্ধ করার মূল উদ্দেশ্য ছিল সন্ত্রাসবাদী কার্যকলাপে দাঁড়ি টানা। উপত্যকার মানুষদের যাতে অযথা বিভ্রান্ত না করা হয়, নাশকতার ছড়ানাের চেষ্টা না হয়।

বিদেশমন্ত্রী আরও বলেন, ‘৭০ বছর ধরে কাশ্মীরের ফায়দা তুলেছে। পাকিস্তান এতদিন ধরে কাশ্মীরকে ভারতের থেকে আলাদা করে রাখা হয়েছিল। এই আলাদা থাকার সুযােগ নিয়ে কাশ্মীরের মানুষদের ভুল বুঝিয়ে সন্ত্রাস চালিয়েছে জইস, হিজবুল বা লস্করের মতাে জঙ্গি সংগঠন। কাশ্মীরের মানুষদের উন্নয়ন হয়নি। তার সুযােগ নিয়েছে ইসলামাবাদ। কিন্তু এখন কাশ্মীরও ভারতের অন্যান্য রাজ্যের মতােই। তাই ৭০ বছর ধরে চালানাে এই সন্ত্রাস আর চালাতে পারছে না পাকিস্তান। তাদের এতদিনের চালানাে সন্ত্রাসের মডেল ব্যর্থ হয়ে যাওয়ায় হতাশ হয়ে পড়ছে তারা’।

নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনের সময়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র। মােদির সঙ্গে পার্শ্ববৈঠক করেন ট্রাম্প। কাশ্মীর প্রসঙ্গে দুই দেশের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি। এই প্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রী বলেন, কোনও দেশ কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিতেই পারে। এবার সেই মধ্যস্থতার প্রস্তাব গ্রহণ করা হবে কি না তা স্থির করবে ভারত। একবার জম্মু-কাশ্মীরে উন্নয়ন শুরু হলে, ৭০ বছর ধরে উপত্যকার বিরুদ্ধে পাকিস্তান যে ছক এঁটে চলেছে, তা এক মুহূর্তে ভেঙে পড়বে। মার্কিন থিঙ্ক ট্যাঙ্ককে এ কথাই বললেন বিদেশমন্ত্রী সে জয়শংকর।

কেন উপত্যকায় বর্তমানে মােবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছে, ওয়াশিংটনে তারও ব্যাখ্যা দেন বিদেশমন্ত্রী। বলেন, উন্নয়নের পথে এগােনাের এই ট্রান্সিশনের সময়ে কট্টরপন্থী ভারত বিরােধী শক্তিগুলি যাতে সক্রিয় হতে না পারে এবং কোনও প্রাণহানির ঘটনা না-ঘটে, সে জন্য আপাতত মােবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছে জম্মু ও কাশ্মীরে।

শীর্ষ আমেরিকান থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিসে জয়শঙ্কর বলেন, ‘সেখানে প্রতিক্রিয়া মিলছে ৭০ বছর ধরে কায়েমি স্বার্থে প্রচেষ্টা চালানাে হচ্ছে। সীমান্ত জুড়ে এই কায়েমি স্বার্থ কাজ করছে। ট্রান্সিশনের সময় কিছু ঝুঁকি থাকেই। একটা অবস্থা থেকে পরিবর্তনের সময় তার প্রতিক্রিয়াও থাকবে’।

তবে তার দাবি, আমরা যদি জম্মু ও কাশ্মীরে উন্নয়ন শুরু করতে পারি, তাহলে পাকিস্তান ৭০ বছর ধরে যে পরিকল্পনা চালাচ্ছে তা ভেঙে পড়বে। গত মাসে একই কথা বলতে শােনা গিয়েছিল জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিককেও।