পাকিস্তান থেকে ফেরত এল কাশ্মীর নিয়ে খোঁচা

ইমরান খান জবাবি চিঠিতে জানিয়ে দিয়েছেন, কাশ্মীর সমস্যার সমাধান না হলে ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ বা সৌহার্দ্রপূর্ণ সম্পর্ক স্থাপন কখনই সম্ভব নয়।

Written by SNS New Delhi & Islamabad | April 1, 2021 3:39 pm

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (File Photo: IANS)

স্বভাব যায় না মলে। সেটাই যেন বুঝিয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের প্রধানমন্ত্রী পাকিস্তান দিবস উপলক্ষে ইমরান খানকে চিঠি লিখেছিলেন। সেই চিঠিতে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মােদি।

আশা করা হয়েছিল ইমরানের তরফেও হয়তাে বন্ধুত্বপূর্ণ বার্তাই ফেরত আসবে। কিন্তু ইমরান খান জবাবি চিঠিতে জানিয়ে দিয়েছেন, কাশ্মীর সমস্যার সমাধান না হলে ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ বা সৌহার্দ্রপূর্ণ সম্পর্ক স্থাপন কখনই সম্ভব নয়।

পকিস্তান দিবসের মাতাত্ম্য বর্ণনা করতে গিয়ে আরও কিছু বার্তা দিয়েছেন নরেন্দ্র মােদিকে। ফলে অদূর ভবিষ্যতে ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যে সম্ভব নয়, তাও যেন প্রকারান্তরে বুঝিয়ে দিয়েছেন ইমরান।

চিঠির শুরুতেই প্রধানমন্ত্রী মােদিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, পাকিস্তান সব সময়ই ভারত সহ সমস্ত পড়শি দেশের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান চায়। এর পরেই কাশ্মীর প্রসঙ্গ তুলে খোঁচা দিয়েছেন ইমরান।

তিনি লিখেছেন, দক্ষিণ এশিয়ায় স্থায়ী শান্তি বজায় রাখার জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুর সমাধান হওয়া প্রয়ােজন। কাশ্মীর ইস্যুর সমাধান হলেই দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান হবে।

উল্লেখ্য ২৩ মার্চ পাকিস্তানের প্রধানমন্ত্রীকে চিঠি লিখে পাকিস্তান দিবসের শুভেচ্ছা জানিয়েছিলেন মােদি। লিখেছিলেন, পড়শি দেশ হিসাবে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হওয়া উচিত। আর তাই সেই সম্পর্ক তৈরি হওয়া উচিত বিশ্বাসেরওপর ভিত্তি করে। যেখানে সন্ত্রাসমুক্ত পরিবেশ তৈরি হতে পারে।

আগে ভারতে তৈরি কোভিড ভ্যাকসিন পাকিস্তানে পৌছেছিল। দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক স্তব্ধ হয়েছে বহুদিন। কিন্তু ওষুধ ও জরুরিকালীন জিনিসপত্র আদানপ্রদানের ক্ষেত্রে ঘড় রয়েছে। করােনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বের বহু দেশকেই ভ্যাকসিন দিয়ে সাহায্য করেছে ভারত। পাকিস্তানের ক্ষেত্রেও ভারত সৌহার্দের পরিচয় রেখেছে।