কৃষকদের ভুল বােঝাচ্ছে বিরােধীরা: মােদি

কৃষকদের ভুল বুঝিয়ে লাভ নেই, তাঁদের সঠিক পথে নিয়ে আসব, মঙ্গলবার গুজরাতের কচ্ছে এক অনুষ্ঠান থেকে বিরােধীদের এ ভাবেই আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Kutch | December 16, 2020 4:33 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

কৃষকদের ভুল বুঝিয়ে লাভ নেই, তাঁদের সঠিক পথে নিয়ে আসব, মঙ্গলবার গুজরাতের কচ্ছে এক অনুষ্ঠান থেকে বিরােধীদের এ ভাবেই আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি । তাঁর অভিযােগ, কৃষি আইন নিয়ে কৃষকদের অনবরত ভুল বুঝিয়ে যাচ্ছে বিরােধীরা। তাঁদের উস্কাচ্ছেন। হুঁশিয়ারি দিয়ে বলেন, এ কাজ করে কোনও লাভ হবে না। কৃষকদের এই আইন নিয়ে বােঝানাের চেষ্টা চালিয়ে যাবে সরকার।

তিনি বলেন, কৃষকদের স্বার্থেই এই কৃষি আইন। বছরের পর বছর কৃষক সংগঠনগুলাে এবং বিরােধীরা কৃষিক্ষেত্রে যে সংস্কারের দাবি করে আসছিলেন, সেটাই হয়েছে। কৃষকদের কল্যাণের জন্য কাজ করেছে সরকার। 

কৃষক আন্দোলন ২০ তম দিনে পড়ল কিন্তু নতুন আইন প্রত্যাহারের কোনও ইঙ্গিত কেন্দ্রের তরফে দেওয়া হয়নি। গুজরাতের কচ্ছে বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করে প্রধানমন্ত্রী মােদি বলেন, ‘দেশের কৃষকদের কল্যাণে ভারত সরকার প্রতিশ্রুতিবদ্ধ– তাদের উদ্বেগ প্রশমিত করতে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি, তাঁরা নূন্যতম সহায়ক মূল্যের লিখিত প্রতিশ্রুতির দাবি তুলেছেন। কেন্দ্র তাদের আশ্বস্ত করছে, আগামি দিনেও করবে। 

গত সপ্তাহে দলের তরফে সমালােচনা করে বলা হয়েছিল, কৃষি আইন নিয়ে কংগ্রেস দ্বিচারিতা করছে। নতুন আইনের যে মূল ধারাগুলাে নিয়ে কংগ্রেস এখন কৃষকদের প্ররােচিত করছে, ইউপিএ আমলে কংগ্রেস ও এনসিপি এই ধারাগুলােকেই সমর্থন করেছিল। 

প্রধানমন্ত্রী মােদি আজও ফের কেন্দ্রের দাবির পুনরাবৃত্তি করে বলেন, বিরােধী দলগুলি এখন ওই মূল ধারাগুলাে নিয়ে কৃষকদের প্ররােচিত করছে শুধু নয়, তাদের বিপথে চালিত করছে। কৃষি ক্ষেত্রের বিতর্কিত নতুন আইনগুলাের সমর্থনে ফের প্রধানমন্ত্রী বলেন, ‘কেন্দ্রের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে কৃষি আইন বাতিল করা হবে না। কৃষি ক্ষেত্রে নতুন আইন প্রণয়ন করে যে সংস্কার সাধন করা হয়েছে- এতদিন ধরে কৃষক সংগঠনগুলাে ও বিরােধী দলগুলাে তেমন দাবি জানিয়ে আসছিল। 

কৃষকদের দাবি, নতুন কৃষি আইনগুলাে প্রত্যাহার করে নেওয়া হােক। আইন বাতিল না করা হলে আন্দোলন জোরদার করা হবে।