করােনা নথিতে প্রধানমন্ত্রীর ছবি, বিধিভঙ্গের অভিযােগ বিরােধীদের

কোভিড-১৯ টিকাকরণ কর্মসুচির ডিজিটাল শংসাপত্রে এখনও ব্যবহৃত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। আর এই নিয়ে আদর্শ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযােগ।

Written by SNS Delhi | March 3, 2021 6:55 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: AFP)

কোভিড-১৯ টিকাকরণ কর্মসুচির ডিজিটাল শংসাপত্রে এখনও ব্যবহৃত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। আর এই নিয়ে আদর্শ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযােগ তুললেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। উল্লেখ্য, টিকা নেওয়ার পর গ্রহীতাকে কো-উইন পাের্টাল থেকে এই শংসাপত্র ডাউনলােড করতে হচ্ছে। সেখানেই নরেন্দ্র মােদির ছবি এবং নীচে তাঁর বয়ানে একটি বার্তাও রয়েছে।

তিনি বলেছেন, ‘একজোটে আমরা কোভিড-১৯-কে হারিয়ে দেব।’ প্রসঙ্গত, গত ২৬ ফেব্রুয়ারি ঘােষণা হয়েছে পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, অসম ও পুদুচেরির নির্বাচন। কিন্তু ২৬ তারিখের পরেও কোভিড় শংসাপত্রে নরেন্দ্র মােদির ছব দেওয়া হচ্ছে।

মঙ্গলবার এই মর্মে একটি টুইট করেন ডেৱেক। ভ্যাকসিনের ডিজিটাল শংসাপত্রের ছবি পােস্ট করে তিনি লেখেন, ‘ভােটের নির্ঘণ্ট ঘােষণা হয়ে গিয়েছে। এরপরেও প্রধানমন্ত্রীর ছবি নির্লজ্জভাবে কোভিড -১৯ শংসাপত্রে ব্যবহার করা হচ্ছে।’ বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনে নালিশ জানানাের কথাও টুইটে উল্লেখ করেছেন তিনি।

প্রসঙ্গত, দ্বিতীয় দফার কোভিড টিকাকরণ কর্মসূচির প্রথম দিনই ভ্যাকসিন নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী। দেশজুড়ে প্রবীণ নাগরিকদের টিকাকরণ চলছে। তাঁদের সকলকেই দেওয়া হচ্ছে ডিজিটাল শংসাপত্র। এই শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি নিয়েই আপত্তি তুলেছে বিরােধীরা।

পঞ্জাবের এক কংগ্রেস নেতার কথায়, ছবি প্রদর্শনের এই কৌশল নিন্দনীয়। মহারাষ্ট্রের এক এনসিপি নেতার প্রতিক্রিয়া, ‘কোনওভাবেই এই ধরনের শংসাপত্রে রাজনৈতিক ব্যক্তিত্বের ছবি সমর্থনযােগ্য নয়। যদিও এনডিএ-র প্রাক্তন শরিক শিবসেনা এর মধ্যে কোনও অন্যায় দেখছে না।