খুলুন ক্লিনিক-নার্সিংহােম, স্বাস্থ্যকর্মীদের গতিবিধি আটকাবেন না!

রাজ্যগুলিকে চিঠি দিয়ে বলা হয়েছে, লকডাউনে সব ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী ও অ্যাম্বুল্যান্সের আন্তঃরাজ্য সফর মসৃণ করতে হবে।

Written by SNS New Delhi | May 12, 2020 5:48 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

করােনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে লকডাউনের সময় বিভিন্ন রাজ্যগুলিকে কতগুলি ব্যবস্থা নিশ্চিত করতে বলল কেন্দ্র। রাজ্যগুলিকে চিঠি দিয়ে বলা হয়েছে, লকডাউনে সব ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী ও অ্যাম্বুল্যান্সের আন্তঃরাজ্য সফর মসৃণ করতে হবে।

বিভিন্ন রাজ্য স্বাস্থ্যকর্মীদের উপর বেশকিছু নিষেধাজ্ঞা জারি করেছে। তাতে আপত্তি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে বলেছে, স্বাস্থ্যকর্মীরা জরুরি স্বাস্থ্য পরিষেবার অংশ। তাঁদের আটকালে কোভিড প্রতিরােধ ও অন্যান্য মেডিক্যাল ক্ষেত্রে প্রবল চ্যালেঞ্জের মুখে পড়তে হবে । স্বাস্থ্যকর্মীদের গতিবিধিতে নিষেধাজ্ঞা জারি হওয়ায় ও প্রতিবেশী রাজ্যগুলিকে বাধা দিয়ে সীমানা বন্ধ করে দেওয়ায় দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকায় স্বাস্থ্য পরিষেবাকে সমস্যার মুখে পড়তে হয়েছে।

চিঠিতে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, মানুষের প্রাণ বাঁচাতে ও জনস্বাস্থ্যের চাহিদা মেটাতে সব স্বাস্থ্যক্ষেত্রের কর্মীর মসৃণ গতিবিধি অত্যন্ত প্রয়ােজন। সব রাজ্যগুলিকে ক্লিনিক ও নার্সিংহােমগুলি খােলা নিশ্চিত করতেও বলেছে কেন্দ্র। বিভিন্ন রাজ্যের মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবদের সঙ্গে ভিডিয়াে কনফারেন্সে বৈঠকের পরদিনই রাজ্যগুলিকে এই চিঠি পাঠালেন মুখ্যসচিব রাজীব গৌবা।