লস্কর-ই-তইবার অন্যতম শীর্ষ নেতা হাফিজ আবদুল সালাম ভুট্টভির মৃত্যু 

Written by SNS January 12, 2024 5:13 pm

দিল্লি, ১২ জানুয়ারি – মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রকারী তথা জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তইবার অন্যতম শীর্ষ নেতা হাফিজ আবদুল সালাম ভুট্টভির মৃত্যু হয়েছে পাকিস্তানে। রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের তরফে একথা জানানো হয়। নিরাপত্তা পরিষদের রিপোর্টে বলা হয়েছে, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ভুট্টভির মৃত্যু হয়েছে।   রিপোর্টে আরও লেখা হয়েছে, “২০২৩ সালের ২৯ মে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুরিদকেতে মৃত্যু হয়েছে ভুট্টাভির। তিনি সে সময় পাকিস্তান সরকারের হেফাজতে ছিলেন।” প্রসঙ্গত, মুরিদকেতেই রয়েছে লস্করের সদর দফতর। 

গত এক বছরে মোট ১২ জন ‘ভারত-বিরোধী চক্রী’ হয় খুন হয়েছেন, অথবা রহস্যজনক ভাবে মারা গিয়েছেন পাকিস্তানে। লস্করের প্রতিষ্ঠাতা হাফিজ সঈদের ঘনিষ্ঠ নেতা হাফিজ আবদুল সালাম ভুট্টভির মৃত্যু সংগঠনের কাছে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি ২৬/১১ মুম্বই হামলার এক অন্যতম ষড়যন্ত্রকারী সাজিদ মির পাকিস্তানের ডেরা গাজ়ি খানের সেন্ট্রাল জেলে মারা যান। তদন্তে জানা যায়, তাঁকে বিষ প্রয়োগ করে হত্যা করা হয় । এই মাসের প্রথমে  জইশ-ই-মহম্মদের প্রধান মৌলানা মাসুদ আজহার পাকিস্তানে বিস্ফোরণে নিহত হন বলে জল্পনা ছড়ায় । গত ডিসেম্বরে করাচিতে অজ্ঞাতপরিচয় আততায়ীর হাতে খুন হন ২০১৫ সালে জম্মু-কাশ্মীরে  বিএসএফের কনভয়ে সন্ত্রাসবাদী হামলার মূল ষড়যন্ত্রকারী লস্কর নেতা আদনান আহমেদ।