২২ জানুয়ারি কেন্দ্রীয় সরকারের সমস্ত অফিসে অর্ধ-দিবস ছুটি ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

Written by Piyali Hazra January 18, 2024 4:57 pm

 দিল্লি, ১৮ জানুয়ারি –  দেশের কয়েক হাজার অতিথির উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাম মন্দিরে উদ্বোধন করবেন, বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠা করবেন। স্বাভাবিকভাবেই এই অনুষ্ঠানকে ঘিরে গোটা দেশে উৎসবের আমেজ। অযোধ্যা থেকে সরাসরি সেই অনুষ্ঠান টিভি চ্যানেল-সহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করা হবে। উৎসবের এই পরিবেশে এবং মন্দির ঘিরে উন্মাদনা দেখে আগামী ২২ জানুয়ারি কেন্দ্রীয় সরকারের সমস্ত অফিসে অর্ধ-দিবস ছুটি ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। 

রাম মন্দির ট্রাস্ট সূত্রে জানানো হয়েছে, রাম মন্দিরের উদ্বোধন ও বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান ১৬ জানুয়ারি থেকেই শুরু হয়ে গেছে। তবে মূল অনুষ্ঠান হবে আগামী ২২ জানুয়ারি। সেদিন নির্দিষ্ট তিথি মেনে দুপুর সাড়ে ১২টায় বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠার পুজো-অর্চনা শুরু হবে এবং চলবে দুপুর আড়াইটে পর্যন্ত। তাই এই অনুষ্ঠান উদযাপন করতে ২২ তারিখ সমস্ত কেন্দ্রীয় সরকারি অফিস, কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং কেন্দ্রীয় শিল্প প্রতিষ্ঠানে হাফ-ডে ছুটি থাকবে বলে সরকারি নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষ্যে যোগী আদিত্যনাথের সরকার আগেই অযোধ্যা-সহ গোটা উত্তর প্রদেশে সমস্ত স্কুল, সরকারি অফিসে ছুটি ঘোষণা করেছিল। আবার ইন্ডিয়া বার কাউন্সিলের চেয়ারম্যান মানাান কুমার মিশ্র ২২ জানুয়ারি ছুটি মঞ্জুর করার জন্য প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি দিয়েছেন। যদিও এখনও সেই চিঠির জবাব মেলেনি। তবে রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষ্যে ২২ জানুয়ারি উত্তর প্রদেশ-সহ বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যেও মদ কেনা-বেচায় নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। যোগী সরকার সেদিন রাজ্যে মাছ, মাংস ও মদে ও নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

অযোধ্যার রামমন্দিরে ‘রামলালা’ বা শিশু রামের মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠা হবে আগামী সোমবার। তার আগে বৃহস্পতিবার ভোরে মন্দিরের গর্ভগৃহে নিয়ে আসা হয়  ভাস্কর অরুণ যোগীরাজের তৈরি করা করা মূর্তিটি। ১৫০ থেকে ২০০ কেজি ওজনের কালো রঙের মূর্তিটিকে একটি ক্রেনের মাধ্যমে ট্রাক থেকে নামানো হয়। তার আগে বুধবার সন্ধ্যায় একটি শোভাযাত্রা করে মূর্তিটিকে মন্দিরের মূল ফটক পর্যন্ত নিয়ে আসা হয়।
 
গর্ভগৃহে ‘রামলালা’ প্রবেশ করার আগে সেখানে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছিল। রামমন্দির নির্মাণ এবং তার তত্ত্বাবধানের দায়িত্বে থাকা শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সূত্রে খবর, শুভ মুহূর্ত দেখে বৃহস্পতিবারই দুপুর ১২টা ৪৫ মিনিট নাগাদ ‘রামলালা’র মূর্তিকে গর্ভগৃহের মূল বেদীতে বসানো হয়।