করােনা ভাইরাসের ভারতীয় নামকরণ নিয়ে আপত্তি

বিজ্ঞানীরা নাম দিয়েছেন বি.১.৬১৭। কিন্তু গােটা বিশ্বে এই নতুন প্রজাতিটি ভারতীয় রূপ হিসেবে আখ্যা পেয়েছে।

Written by SNS New Delhi | May 13, 2021 10:15 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

বিজ্ঞানীরা নাম দিয়েছেন বি.১.৬১৭। কিন্তু গােটা বিশ্বে এই নতুন প্রজাতিটি ভারতীয় রূপ হিসেবে আখ্যা পেয়েছে। বুধবার সরকারি বিবৃতিতে দাবি করা হয়, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)’র বিবৃতিতে কোথাও ভারতীয় শব্দটি ব্যবহার করা হয়নি। শুধু তাই নয়, ‘হু’-এর পক্ষ থেকে কোনও নির্দিষ্ট প্রজাতির ভাইরাসকে কোনও নির্দিষ্ট দেশের নামে চিহ্নিত করা হয়নি।

ফলে সংবাদমাধ্যমে এ ধরনের নামকরণ নিয়ে আপত্তির কথা জানিয়েছে ভারত। আর ভারতের এই দাবিকে সমর্থন জানিয়েছে ‘হু’। মঙ্গলবার ‘হু’র পক্ষ থেকে জানানাে হয়েছে, গত বছর অক্টোবর মাসে করােনা ভাইরাসের এই প্রজাতিটি প্রথম পাওয়া গিয়েছিল ভারতে। এরপর তা বিশ্বে কমপক্ষে ৪৪ টি দেশে ছড়িয়ে পড়ে। কিন্তু ‘হু’ যে নথি সামনে এনেছে, তাতে কোথাও এই প্রজাতিটি ভারতের বলে উল্লেখ করা হয়নি। 

ভারতীয় ভাইরাস’ বিতর্ক নিয়ে ‘হু’র পক্ষ থেকে বুধবার একটি টুইট করা হয়েছে। তাতে বলা হয়েছে, আমরা কখনওই কোনও ভাইরাস যে দেশে প্রথম পাওয়া গিয়েছে, তার ভিত্তিতে নামকরণ করি না। ভাইরাসকে সবসময় বিজ্ঞানভিত্তিক নামে চিহ্নিত করা হয়। আশা করি সবাই সেই ধারাবাহিকতা বজায় রেখে কাজ করবেন, এবং সেই পদ্ধতি অনুসরণ করবে। 

উল্লেখ্য, বি.১.৬১৭ ভাইরাসটিকে ডাবল মিউট্যান্ট হিসেবে চিহ্নিত করেছে ‘হু’। দু’দফায় জিনগত চরিত্র বদলের কারণে একে ডাবল মিউট্যান্ট বলা হচ্ছে। হু’র প্রযুক্তিগত প্রধান চিকিৎসক এই প্রজাতির ভাইরাসকে ‘ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট’-এর তালিকা ভুক্ত করার জন্য আগেই সওয়াল করেছিলেন।