এখন হাসপাতালেই তৈরি হবে আধার কার্ড, থাকবে আঞ্চলিক ভাষাতেও তথ্য

সমস্ত কাজেই এখন আধার কার্ড জরুরি হয়ে উঠেছে। এখন হাসপাতালেই নবজাতক বাচ্চাদের আধার কার্ড তৈরির সুবিধা দেওয়া নিয়ে ভাবনাচিন্তা করছে ইউআইডিএআই।

Written by SNS Delhi | February 10, 2022 8:24 pm

প্রতীকী ছবি (Photo: SNS)

বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে আধার কার্ড। প্রায় সমস্ত কাজেই এখন আধার কার্ড জরুরি হয়ে উঠেছে। এখন হাসপাতালেই নবজাতক বাচ্চাদের আধার কার্ড তৈরির সুবিধা দেওয়া নিয়ে ভাবনাচিন্তা করছে ইউআইডিএআই।

এই মুহূর্তে হাসপাতালে সদ্যোজাত শিশুদের আধার কার্ড তৈরির সুবিধা নেই। নবজাতকদের আধার কার্ড তৈরি করতে হয় হাসপাতালের ডিসচার্জ স্লিপের মাধ্যমে।

এর জন্য বাচ্চার বাড়ির লোককেই আধার কেন্দ্রে যেতে হয় ইউআইডিএআই পরিকল্পনা করেছে যাতে বাচ্চা জন্মানোর সঙ্গে সঙ্গেই যাতে তাদের পূর্ণ আধার কার্ড দেওয়া যায়। সেখানে বায়োমেট্রিক তথ্যও থাকবে।

এর জন্য হাসপাতালের বার্থ রেজিস্টারের সঙ্গে মিলে হাসপাতালেই এই সুবিধা দেওয়ার কাজ শুরু করতে চায় তারা। যদি এই পরিষেবা হাসপাতালে শুরু হয়, তাহলে সাধারণ মানুষের অনেকটাই সুবিধা হবে।

একই সঙ্গে সদ্যোজাত শিশুদের আধার কার্ড সহজেই তৈরি করে। ফেলা যাবে। ইউআইডিএআই-র সিইও সৌরভ গর্গের বক্তব্য, ভারতে প্রতিদিন প্রায় আড়াই কোটি শিশুর জন্ম হয়।

এই অবস্থায় ইউআইডিএআই-র পরিকল্পনায় রয়েছে, হাসপাতালে জন্মানো শিশুদের ছবি তুলে সঙ্গে সঙ্গে আধার কার্ড তৈরি করা। এতে বাচ্চার বাবা-মায়ের যথেষ্ট সুবিধা হবে ও বাচ্চার আধার কার্ডও তাড়াতাড়ি তৈরি হয়ে যাবে।

এই পরিকল্পনার জন্য ইউআইডিএআই বার্থ রেজিস্টারের সঙ্গে মিলে কাজ করবে। তারা এ বিষয়ে কথাবার্তা শুরু করেছে হাসপাতালগুলির সঙ্গে। দ্রুত এ বিষয়ে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

প্রসঙ্গত বর্তমানে পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের আধার কার্ডের জন্য বায়োমেট্রিক্স-এর প্রয়োজন পড়ে না। কিন্তু তাদের বয়স যখন পাঁচ বছরের বেশি হয়, তখন তাদের বায়োমেট্রিক তথ্য আপডেট করা জরুরি হয়ে পড়ে।

ইউআইডিএআই-র সিইও সৌরভ গর্গ জানিয়েছেন, এখন থেকে আঞ্চলিক ভাষাতেও আধার কার্ড তৈরি করা হবে। তিনি বলেন যে, এখন সকলেই জানেন বর্তমানে দেশে আধার কার্ডে হিন্দি আর ইংরাজিতে তথ্যই দেওয়া হয়ে থাকে।

দ্রুতই আধার কার্ডে বাংলা, পাঞ্জাবী, তামিল, তেলুগু, মালায়ালাম, কন্নড, ওড়িয়া, মারাঠির মতো সমস্ত আঞ্চলিক ভাষায় কার্ড ধারকের নাম ও অন্যান্য তথ্য দেখা যাবে।