মন থেকে নয়, ভয় থেকে সিদ্ধান্ত! কেন্দ্রকে আক্রমণ প্রিয়াঙ্কার

ভোটের মুখে কেন্দ্র ও ভোটমুখী রাজ্যগুলি পেট্রোপণ্যের দাম একধাক্কায় অনেকটা কমিয়ে দেওয়ায় সরকারকে আক্রমণের একটা বড় অস্ত্র হারিয়েছে বিরোধী শিবির।

Written by SNS Delhi | November 5, 2021 11:24 pm

প্রিয়াঙ্কা গান্ধি (Photo IANS/AICC)

ভোটের মুখে কেন্দ্র ও ভোটমুখী রাজ্যগুলি পেট্রোপণ্যের দাম একধাক্কায় অনেকটা কমিয়ে দেওয়ায় সরকারকে আক্রমণের একটা বড় অস্ত্র হারিয়েছে বিরোধী শিবির। কিন্তু তাতে দমছেন না কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

তাঁর বক্তব্য , বিজেপি সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা ভয় থেকে নেওয়া মন থেকে নেওয়া নয়। পেট্রল ডিজেলের মূল্য নিয়ে বেশ কিছুদিন ধরেই সুর চড়াচ্ছিল কংগ্রেস এমনকী নভেম্বরের মাঝামাঝি সময় থেকে দেশজুড়ে আন্দোলনের পরিকল্পনাও সাজিয়ে ফেলেছিল হাত শিবির।

বুধবার কেন্দ্র ও রাজ্যগুলির পর খানিকটা হলেও দোটানায় কংগ্রেস। বৃহস্পতিবার প্রিয়াঙ্কা গান্ধী টুইট করে বলেন , এই সিদ্ধান্ত মন থেকে নেওয়া নয়। ভয় থেকে নেওয়া। এই লুটের সরকারকে আগামী নির্বাচনে জবাব দিন। আরেক কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা সুর আরও চড়িয়েছেন।

তাঁর বক্তব্য, শুধু ২০২১ সালেই কেন্দ্র পেট্রলে দাম বাড়িয়েছে ২৮ টাকা এবং ডিজেলে দাম বাড়িয়েছে ২৬ টাকা। ১৪ টা বিধানসভা এবং ২ টি লোকসভা হারার পর ৫ টাকা আর ১০ টাকা কমিয়ে এ কেমন দিওয়ালি গিফট দিচ্ছেন মোদিজি? এটা আরওএকটা জুমলা। কংগ্রেস একা নয় , একযোগে বিজেপিকে আক্রমণ শানিয়েছে অন্য বিরোধীরাও।

তৃণমূল নেতা যশবন্ত সিনহা টুইটে বলছেন, দয়াবান মোদিজি , পেট্রল ডিজেলের মাধ্যমে নাগরিকদের কোটি কোটি টাকা লুট করার পর মাত্র কয়েক টাকা স্বস্তি দিচ্ছেন আপনি! আরজেডি লালুপ্রসাদ যাদব আবার পেট্রল ডিজেলের দাম কমানোকে নাটক বলে কটাক্ষ করেছেন।

তাঁর সাফ কথা, কেন্দ্রের উচিত ছিল ৫০ টাকা দাম কমানো। ওরাই দাম বাড়িয়ে এতদূর এনেছে। কদিন বাদে আবার বাড়িয়ে দেবে। প্রসঙ্গত , গত কয়েক সপ্তাহ পেট্রল এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। দেশের অধিকাংশ রাজ্যে পেট্রল ১১০ টাকা এবং ডিজেল ১০০ টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল।

যার ফলে চাপ বাড়ছিল কেন্দ্রের উপরও। সম্প্রতি ১৩ রাজ্যের উপনির্বাচনেও এর প্রভাব পড়েছে। পরিস্থিতি বেগতিক বুঝে দিওয়ালির ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে মোদি সরকার। একধাক্কায় ডিজেলের দাম লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়।