পঞ্জিভুক্ত না হলেও কেউ যেন নাগরিকত্বহীন হয়ে না পড়েন, ভারতকে আর্জি রাষ্ট্রসঙ্ঘের

ভারতে জাতীয় নাগরিকপঞ্জির চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে, কিন্তু ১৯ লাখ মানুষের নাম বাদ দেওয়া হয়েছে।

Written by SNS Berlin | September 2, 2019 2:53 pm

এনআরসি খসড়া তালিকায় নিজের নাম দেখছে স্থানীয় বাসিন্দা। (File Photo: IANS)

জাতীয় নাগরিকপঞ্জীর চুড়ান্ত তালিকা প্রকাশ করা হলেও কয়েক লক্ষ মানুষের নাম ওই তালিকা থেকে বাদ পড়েছে, কিন্তু ওই মানুষগুলাে যাতে নাগরিকত্বহীন হয়ে না পড়ে ভারতকে তা নিশ্চিত করার আর্জি জানালেন রাষ্ট্রসসঙ্ঘর শরণার্থী বিষয়ক দফতরের শীর্ষ আধিকারিক ফিলিপ্পো গ্রান্ডি।

তিনি রীতিমতাে উদ্বেগ প্রকাশ করে বলেন, ভারতে জাতীয় নাগরিকপঞ্জির চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে, কিন্তু ১৯ লাখ মানুষের নাম বাদ দেওয়া হয়েছে। তারা প্রয়ােজনীয় নথি জমা করতে ব্যর্থ হওয়ায় চুড়ান্ত তালিকায় তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। তাহলে ওই মানুষগুলাের ভবিষ্যত কি তা হবে? উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, দুনিয়া জুড়ে দেশহীন মানুষের (যাদেরকে আমরা শরণার্থী হিসেবে চিনি) সংখ্যা কমানাের উদ্যোগ গ্রহণ করা হয়েছে, কিন্তু ভারতের জাতীয় নাগরিক পঞ্জির তালিকা প্রকাশের পর যে বিপুল সংখ্যক মানুষ তালিকা থেকে বাদ পড়েছেন তাদের নাগরিকত্ব কি হবে তা নিয়ে আন্তর্জাতিক মহলে উদ্বেগ তৈরি হয়েছে , কারণ ভারতের পদক্ষেপ ওই উদ্যোগে নেতিবাচক প্রভাব পড়বে।

তিনি ভারতকে আর্জি জানিয়ে বলেন, ওই তালিকা থেকে বাদ পড়া মানুষগুলােকে যেন তথ্য ও আইনি সহায়তা দেওয়া হয়। অসমের সংসদ বিষয়ক মন্ত্রী চন্দ্র মােহন পাটোয়ারি দাবি করেন, নাগরিকপঞ্জির চুড়ান্ত তালিকা প্রস্তুত করতে গিয়ে প্রচুর সংখ্যক প্রকৃত নাগরিকের নাম বাদ পড়ে গেছে। তাদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই, তারা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন।

জাতীয় নাগরিক পঞ্জির চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে ৩,৩০,২৭,৬৬১ আবেদনের মধ্যে জাতীয় নাগরিকপঞ্জির চুড়ান্ত তালিকায় ৩,১১,২১,০০৪ নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি বলেছেন, জাতীয় নাগরিকপঞ্জির চুড়ান্ত তালিকায় যাদের নাম নেই, তাদের আইনি সহায়ত্র দেওয়া হবে। কোনও ধরনের নেতিবাচক চিন্তাভাবনা না করে ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন।

তাঁর কথায়, যদি সত্যিই কোনও প্রকৃত ভারতীয় নাগরিককে চুড়ান্ত তালিকাভুক্ত না করা হয়ে থাকে সেক্ষেত্রে ট্রাইব্যুনালে আবেদন করার প্রশ্নে সরকার তাদেরকে সহায়তা করবে পাটোয়াড়ি বলেন, লক্ষণীয়, ফরেনার্স ট্রাইব্যুনালের সংখ্যা ১০০ থেকে বৃদ্ধি করে ৩০০ করে দেওয়া হয়েছে। অতিরিক্ত ফরেনার্স ট্রাইব্যুনালগুলি সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে। যারা বাদ পড়েছেন, তারা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন।

রবিবার এনআরসি ইস্যুতে টুইট করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছে প্রায় ১ লক্ষ গাের্খার নাম যাতে আমরা হতচকিত। তিনি আরও বলেন, অনেক প্রকৃত ভারতবাসীই নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছে। তালিকা অনুযায়ী দেশের বহু সেনা এবং সিআরপিএফ জওয়ানদের পরিবারও বাদ পড়েছেন। এমনকী প্রাক্তন রাষ্ট্রপতি ফকরুদ্দিন আলি আহমেদের পরিবারের সদস্যদের নাম বাদ পড়েছে। সরকারের উচিত দেশের প্রকৃত নাগরিকদের প্রতি সুবিচার করা এবং সুনিশ্চিত করা যাতে কোনও প্রকৃত ভারতবাসী এই তালিকা থেকে বাদ না পড়েন।