এখনই এনআরসির কোনও পরিকল্পনা নেই: অমিত শাহ

এখনই দেশে এনআরসি করার কোনও পরিকানা নেই। পাহাড়ের সভা থেকে একথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Written by SNS Kolkata | April 14, 2021 2:01 pm

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (Photo: AFP)

এখনই দেশে এনআরসি করার কোনও পরিকানা নেই। পাহাড়ের সভা থেকে একথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, দেশে এখনই এনআরসির কোনও পরিকল্পনা নেই। আর যদি ভবিষ্যতে এনআরসি হয়ও, তাতেও গাের্খাদের চিন্তার কোনও কারণ নেই। কারণ, আমার কোনও গাের্খা ভাই অনুপ্রবেশকারী নয়।

বিজেপি সরকার ইতিমধ্যেই সংশােধিত নাগরিকত্ব আইন পাশ করিয়ে দিয়েছে। অসমেও সংশােধিত এনআরসি করার প্রতিশ্রুতি দিয়ে ভােট করিয়েছে তাঁরা। কিন্তু এরাজ্যের নির্বাচনে যে এনআরসির এই প্রতিশ্রুতি বুমেরাং হতে পারে সেটা ভালমতােই জানেন শাহ।

গাের্খা ইস্যু, আর তার উপর আগামী কয়েক দফায় বাংলায় যে যে জেলায় নির্বাচন, সেই জেলাগুলিতে সংখ্যালঘুদের আধিক্য। আলাদা করে গাের্খাদের বুঝিয়ে দিলেন, ভবিষ্যতে যদি কখনও এনআরসি করার কথা কেন্দ্র ভাবেও, তাতেও পাহাড়ের বাসিন্দাদের চিন্তার কোনও কারণ নেই। কারণ, এনআরসি হলেও গাে খা দের কেউ স্পর্শ করতে পারবে না।

অমিত শাহ আরও বলেন, লেবংয়ের সভায় পাহাড়ের রাজনৈতিক সমস্যারও স্থায়ী সমাধানের আশ্বাস দিয়েছেন। জানিয়েছেন, রাজ্যে ক্ষমতায় এলে গাের্খা সমস্যার স্থায়ী সমাধান করবে বিজেপি। পাহাড়ের সমস্যার সমাধানের পাশাপাশি আরও একাধিক বড় ঘােষণা করেছেন শাহ।

জানিয়ে দিয়েছেন, বিজেপি ক্ষমতায় এলে গাের্খাদের তফসিলি উপজাতির মর্যাদা দেওয়া হবে। সিঙ্কোনা বাগানে কর্মরতদের পাট্টা দেওয়া হবে। পাহাড়ের মানুষের বন অধিকার আইনের আওতায় আসার অধিকার আছে। দার্জিলিং পুরসভাকে পুরনিগমে পরিণত করা হবে।