আইএনএক্স মিডিয়া মামলায় কার্তি চিদাম্বরমের ১১ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

Written by SNS April 19, 2023 8:04 pm

দিল্লি, ১৯ এপ্রিল– বড় ধাক্কা কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরমের। আইএনএক্স মিডিয়া মামলায় তাঁর ১১.০৪ কোটি টাকার চারটি সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইনেই এই পদক্ষেপ। চারটি সম্পত্তির মধ্যে একটি কর্ণাটকের কুর্গ জেলায় অবস্থিত স্থাবর সম্পত্তি বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, কংগ্রেস নেতা পি চিদাম্বরমের ছেলে কার্তি তামিলনাড়ুর শিবগঙ্গার সাংসদ। 

প্রসঙ্গত, আইএনএক্স মিডিয়া অবৈধ আর্থিক লেনদেন মামলায় অভিযুক্ত কার্তি। আইএনএক্স মিডিয়াকে বিদেশি বিনিয়োগ পেতে কেন্দ্রের অনুমোদন পাইয়ে দিতে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে প্রাক্তন অর্থমন্ত্রীর ছেলের বিরুদ্ধে। ইডি ও সিবিআই, দুই কেন্দ্রীয় সংস্থাই তাঁকে গ্রেপ্তার করেছিল। তাঁর বিরুদ্ধে মূল অভিযোগ, আইএনএক্সের মালিক পিটার মুখোপাধ্যায় ও তাঁর স্ত্রী ইন্দ্রাণী মুখোপাধ্যায়কে অন্যায় ভাবে সুবিধা পাইয়ে দেওয়ার। ইউপিএ জমানায় প্রায় ৩০৫ কোটি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ওই সংস্থাকে ছাড়পত্র পাইয়ে দিয়েছিল তৎকালীন অর্থ মন্ত্রক।

শিনা বোরা হত্যাকাণ্ডের তদন্তের সময় ইন্দ্রাণী ও পিটারের সামনে বসিয়ে জেরা করে সিবিআই। সেই সময়ই কার্তির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন আইএনএক্স মিডিয়ারত অন্যতম কর্ণধার ইন্দ্রাণী।