এক বছর কোনও নতুন প্রকল্প নয় : অর্থমন্ত্রক

করোনা সংক্রমণ বেড়েই চলেছে তাই এক বছরের মধ্যে কোনও নতুন প্রকল্প চালু করতে রাজি নয় কেন্দ্রীয় সরকার।

Written by SNS New Delhi | June 6, 2020 7:47 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: IANS)

করোনা সংক্রমণ বেড়েই চলেছে তাই এক বছরের মধ্যে কোনও নতুন প্রকল্প চালু করতে রাজি নয় কেন্দ্রীয় সরকার। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বার্তা জানানো হয়েছে অর্থমন্ত্রকের পক্ষে। এজন্য সংশ্লিষ্ট সময়ে কোনও নতুন প্রকল্প অনুমোদনের জন্য অর্থমন্ত্রকের কাছে না পাঠানোরও নির্দেশ জারি করা হয়েছে সকল মন্ত্রকের কাছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এক নির্দেশে জানানো হয়েছে, কোভিড ১৯ সংক্রমণ বেড়ে চলার কারণে যে অতিমারি দেখা দিয়েছে তার মোকাবিলায় সরকারি রাজস্বের ওপর ভূতপূর্ব চাপ সৃষ্টি হয়েছে। কারণ সংক্রমণ মোকাবিলাই এখন প্রাথমিক কাজ হয়ে পড়েছে।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী চব্বিশ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন প্রায় ১০,০০০ মানুষ। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে সংক্রমিত হননি। সংক্রমণের এই বৃদ্ধির ফলে মোটকরোনা সংক্রমণের শিকার ২,২৭,০০০।

সংশ্লিষ্ট সময়ে অন্য কোনও প্রকল্পে কেন্দ্রীয় সরকার ব্যয় বরাদ্দ করতে পারবে তার মধ্যে প্রথমেই রয়েছে প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ প্যাকেজ, আত্মনির্ভর প্রকল্পাধীন প্যাকেজ প্রভৃতি। অন্য কোনও প্রকল্পে কোনও ব্যয় বরাদ্দ করা হবে না বলে জানানো হয়েছে।

কেন্দ্রীয় বাজেটে নতুন যে সব প্রকল্প ঘোষণা করা হয়েছিল আগামী ৩১ মার্চ পর্যন্ত সেগুলিতেও ব্যয় বরাদ্দ করা হবে না বলে জানানো হয়েছে। এছাড়া আপৎকালীন প্রয়োজনে কোনও প্রকল্পের জন্য ব্যয় বরাদ্দ করতে হলে তা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অনুমতি নিয়েই করতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া খবর অনুযায়ী গত চব্বিশ ঘন্টায় করোনায় মৃত্যু হয়েছে ২৭৩ জনের। মোট মৃত্যুর সংখ্যা ৬,৩৪৮। করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে ২,৭১০ জনের। গুজরাতে মারা গিয়েছেন ১১৫৫ জন। দিল্লিতে ৬৫০ জন, মধ্যপ্রদেশে ৩৭৭ জন ও পশ্চিমবঙ্গে ৩৫৫ জন। উত্তর প্রদেশে ২৪৫, তামিলনাড়ুতে ২২০, রাজস্থানে ২১৩ ও তেলেঙ্গানায় ১০৫ জনের মৃত্যু হয়েছে।