রামবিলাসকে দূরে রেখেই বিজেপির সঙ্গে সমঝােতা করলেন নীতীশ কুমার

রামবিলাস পাসােয়ান হাসপাতালে চিকিৎসাধীন হওয়ায় ছেলে চিরাগ এবং ভাইপাে প্রিন্স রাজের সঙ্গে কথা বলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা।

Written by SNS Patna | October 5, 2020 12:05 pm

রামবিলাস পাসােয়ান ও চিরাগ পাসােয়ান (Photo: IANS)

বিহার নির্বাচনের দিনক্ষণ ঘােষণা হয়ে গেছে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ-এর সঙ্গে আসন সমঝােতা চুড়ান্ত করে ফেলেছে বিজেপি। সূত্রের খবর আসন সমঝােতা নিয়ে শনিবার রাতে পাটনায় দু’দলের বৈঠক হয়েছে। সেখানে আলােচনায় ঠিক হয়েছে ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভার ১২৪ টি আসন পাবে জেডিইউ, আর বিজেপি লড়বে ১১৯ টি আসনে। 

বিহারে এনডিএ জোটের নতুন শরিক প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝির হিন্দুস্থান আওয়াম মাের্চাকে জেডিইউ-এর হাতে থাকা আসনের থেকে কয়েকটি দেওয়া হবে। খুব দ্রুত এই বিষয়ে আনুষ্ঠানিক ঘােষণা হতে পারে বলে খবর। 

বেশ কয়েকদিন ধরে কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসােয়ানের দল এলজেপির সঙ্গে আসন বাঁটোয়ারা নিয়ে বিজেপি নেতারা বৈঠক করছেন। রামবিলাস পাসােয়ান হাসপাতালে চিকিৎসাধীন হওয়ায় ছেলে চিরাগ এবং ভাইপাে প্রিন্স রাজের সঙ্গে কথা বলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা।

বিজেপি সূত্রে খবর, এলজেপিকে ২৯ টি আসন ছাড়ার প্রস্তাব দেওয়া হলেও প্রিন্স রাজি হননি। এই পরিস্থিতিতে নীতিশের সঙ্গে বােঝাপড়া চূড়ান্ত করেছে বিজেপি। এর ফলে ১৪৩ টি আসনে এলজেপি প্রার্থী দিতে পারে বলে খবর।