গিরিরাজের ধর্ম নিয়ে ট্যুইটে কটাক্ষ নীতীশের

ইফতার পার্টি নিয়ে এনডিএ শরিকদের মধ্যে বাদানুবাদ চলছে এখনও। ইফতার পাটিতে যাওয়া নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের কটাক্ষের পাল্টা উত্তর দিলেন এনডিএ শরিক দল জেডি (ইউ) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

Written by SNS Patna | June 6, 2019 6:14 pm

ইফতার পার্টিতে নীতীশ কুমার (Photo: Twitter | @irvpaswan)

ইফতার পার্টি নিয়ে এনডিএ শরিকদের মধ্যে বাদানুবাদ চলছে এখনও। ইফতার পাটিতে যাওয়া নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের কটাক্ষের পাল্টা উত্তর দিলেন এনডিএ শরিক দল জেডি (ইউ) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তবে গিরিরাজের নিশানায় ছিলেন এলজেপি নেতা রামবিলাস পাসােয়ান, বিজেপি নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মােদি।

আজ পাটনায় ঈদের অনুষ্ঠানে যােগ দিতে এসে সাংবাদিকদের নীতীশ জানিয়েছেন, প্রচার পাওয়ার জন্যই এই সমস্ত কথা বলছেন, ‘এই ধরণের লােকজনদের কোনও ধর্ম নেই।’ নীতীশ কুমারের সঙ্গে গিরিরাজ সিংয়ের সম্পর্ক যে মধুর নয় রাজ্য রাজনীতিতে তা সবাই জানে। রামবিলাস পাসােয়ান, বিরােধী দলের নেতা জিতন রাম মাঝির দেওয়া ইফতার পার্টিতে সাদা পােশাকে মাথায় টুপি পড়া নীতীশ কুমারের ছবি ভাইরাল হয়, তারপরই গিরিরাজ কটাক্ষ করেন নীতীশকে। তাঁর সঙ্গে ছিলেন রামবিলাস পাসােয়ান, তাঁর ছেলে চিরাগ পাশােয়ান ও সুশীল মােদি।

ছবি দেখিয়ে গিরিরাজ কটাক্ষ করে বলেন, ‘কেন তাঁরা ইফতার পার্টি করেছে?’ বিতর্ক উস্কে দিয়ে গিরিরাজ টুইটে বলেন, ‘ছবিটা নবরাত্রির ফলাহার অনুষ্ঠানের হলে কী ভালাে হত। কেন আমরা নিজেদের ধর্মপালন না করে অপরের ধর্মের প্রতি প্রেম দেখাই।’ কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের টুইটে সমালােচনা হয় খােদ বিজেপির অন্দরে। এই ধরণের কটাক্ষ শরিক দলে উপর বিরূপ প্রতিক্রিয়া হতে পারে ভেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁকে তিরষ্কার করেন। সেই সঙ্গে এই ধরণের মন্তব্য করা থেকে তাকে বিরত থাকার নির্দেশ দেন শাহ।

আজ ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মুখ্যমন্ত্রীকে উদ্ধৃত করে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, গিরিরাজের কথার কোনও প্রতিক্রিয়া দিতে চাননি নীতীশ কুমার। কিছু মানুষ মিডিয়ায় প্রচারের আলােয় থাকার পাওয়ার নেশায় অপ্রয়ােজনীয় মন্তব্য করার স্বভাব বলে তিনি জানিয়েছেন। এই ধরণের মানুষের কোনও ধর্ম হয় না।

প্রতিটি ধর্ম অন্য ধর্মকে সম্মান ও ভালবাসতে শেখায় বলে তিনি জানান। মঙ্গলবার পাসােয়ান পুত্র চিরাগ বলেন, উনি ভারতীয় ঐতিহ্যকে প্রশ্ন করেছেন। মােদির ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’ স্লোগানে বিশ্বাস করে না তাঁরই দলের সদস্যরা।

জেডি (ইউ) নেতা তথা বিহারের মন্ত্রী অশােক চৌধুরী গিরিরাজকে উদ্দেশ্য করে বলেন, ‘কেউ কি গিরিরাজকে নবরাত্রিতে ফলাহারের আয়ােজন করতে বাধা দিয়েছেন? গিরিরাজের মনে রাখা উচিত তাঁর দল বিহারের জোট সরকারে রয়েছে। লােকসভা ভােটে ওনার বিপুল জয়ের পিছনে আমাদের নেতার কম সমর্থন নেই।’