বিহারে হাইকোর্টের নির্দেশে অডিট হতেই মৃত্যু এক লাফে বাড়ল ৪ হাজার 

বিহারে মৃতের সংখ্যা ছিল সাড়ে ৫ হাজার। কিন্তু এক ধাক্কায় মৃত্যু পৌঁছে গেল সাড়ে ৯ হাজারে। কোভিড মৃত্যু নিয়ে বিহারে তৈরি হয়েছে বিতর্ক।

Written by SNS Patna | June 11, 2021 2:27 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

বিহারে মৃতের সংখ্যা ছিল সাড়ে ৫ হাজার। কিন্তু এক ধাক্কায় মৃত্যু পৌঁছে গেল সাড়ে ৯ হাজারে। কোভিড মৃত্যু নিয়ে বিহারে তৈরি হয়েছে বিতর্ক। নীতীশ কুমারের সরকার বুধবার যে পরিসংখ্যান দিয়েছে, তাতে দেখা যাচ্ছে একদিনে মৃত্যু হয়েছে ৩৯৭১ জন। 

এই মৃতের সংখ্যার জেরে দেশে দৈনিক মৃত্যু ৬ হাজার পার। বিহারে করােনা পর্বে এই ৩ হাজার ৯৭১ জনের মৃত্যু যােগ হওয়ায় মােট মৃতের সংখ্যা করােনায় ৯ হাজার ৪২৯ জন। অভিযােগ ছিল, নীতীশ কুমারের সরকার করােনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত এবং মৃতের সংখ্যা কম করে দেখাচ্ছে। 

পাটনা হাইকোর্ট এ বিষয়ে অডিটের নির্দেশ দেয়। সেই অডিটের পর দেখা গেল মৃতের সংখ্যা বাড়ল। ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের মার্চ অবধি বিহারে করােনায় মারা গিয়েছেন ১৬০০ জন। চলতি বছরের এপ্রিল থেকে ৭ জুন পর্যন্ত কোভিডে মৃত ৭ হাজার ৭৫৫ জন। 

বিহারের স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী মােট মৃতের সংখ্যা ছিল সাড়ে ৫ হাজার। কিন্তু হাইকোর্টের নির্দেশে অডিট করতেই তা পৌঁছে গেল সাড়ে ৯ হাজারে। বিহারে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৭৩ শতাংশ। এই নতুন মৃত্যুর অধিকাংশই পাটনার বাসিন্দা। এই ঘটনা প্রকাশ্যে আসতেই বিরােধীরানীতীশ সরকারের সমালােচনায় মুখর হয়েছে।