আইনজীবীর অনুরোধে ক্ষোভে ফেটে পড়লেন নির্ভয়ার মা

২০১২ সালে দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষী চারজনকে ফাঁসির নির্দেশ দিয়েছে দিল্লি আদালত। আগামী ১ ফেব্রুয়ারি ভাের ছটায় ফাঁসি হবে অপরাধীদের।

Written by SNS New Delhi | January 19, 2020 2:36 pm

নির্ভয়ার মা আশা দেবী ও বাবা বদ্রিনাথ সিং। (File Photo: IANS)

‘এতটা সাহস পান কি করে’। একজন মহিলা হিসেবে তিনি বলেন কীভাবে, যেখানে সারা ভারত দোষীদের মৃত্যুদণ্ডের নির্দেশের খবরে খুশি। এক সিনিয়র মহিলা আইনজীবীর অপ্রত্যাশিত ও বিতর্কিত মন্তব্যের জেরে ক্ষুব্ধ নির্ভয়ার মা।

২০১২ সালে দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডে দোষী চারজনকে ফাঁসির নির্দেশ দিয়েছে দিল্লি আদালত। নির্ভয়া কাণ্ডে দোষীদের ফাঁসি পিছিয়ে গিয়েছে। এর আগে স্থির হয়েছিল, আগামী ২২ জানুয়ারি এই ঘটনায় সাজাপ্রাপ্ত ৪ ধর্ষক খুনির ফাঁসি হবে। কিন্তু আইনি টানাপােড়েন তা বাতিল হয়ে যায়। এই পরিস্থিতিতে শুক্রবার দিল্লির এক আদালত নতুন করে মৃত্যু পরােয়ানা জারি করেছে। আদালত জানিয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি ভাের ছটায় ফাঁসি হবে নির্ভয়া কাণ্ডের অপরাধীদের।

এতকিছুর মধ্যেও নির্ভয়ার মায়ের কাছে কাতর অনুরােধ জানিয়ে শুক্রবার টুইট করেছে এক সিনিয়র আইনজীবী ইন্দিরা জয়সিং। তিনি জানিয়েছেন, ‘আশা দেবীর যন্ত্রণার কথা জেনেও আমি তাঁকে অনুরােধ করব সােনিয়া গান্ধির মতাে তিনিও যেন দোষীদের ক্ষমা করে দেন। রাজীব গান্ধি হত্যার অন্যতম দোষী নলিনীকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দিয়েছিলেন সােনিয়া গান্ধি। আমরা আপনার সঙ্গে রয়েছি কিন্তু মৃত্যুদণ্ডের বিরুদ্ধে’।

এই অনুরােধের কথা শােনার পর মাথা ঠান্ডা রাখতে পারেননি একজন মা। সাংবাদিকদের সামনে নিজের ক্ষোভ উগরে দেন তিনি মিডিয়ার সামনে বলেন, ‘কে এই ইন্দিরা, যিনি আমাকে এত জ্ঞান দিচ্ছেন। গােটা ভারত চাইছে, দোষীদের ফাঁসিতে ঝােলানাে হােক। এর কারণ কিছু মানুষ আছেন যাঁরা তাঁর মতাে, যাঁরা চান না ধর্ষণে আক্রান্তের সঙ্গে ন্যায় বিচার হােক’।

গত সাত বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন। নির্ভয়ার দোষীদের উচিত শিক্ষা দিতে আদালতই তাঁর অন্যতম ঠিকানা হয়ে গিয়েছে। অত্যন্ত ক্ষুব্ধ নির্ভয়ার মা এদিন জানান, ‘আমি সুপ্রিম কোর্টে বহুবার ওনার সঙ্গে দেখা করেছি। একদিনও তিনি আমাকে বলেননি, কেমন আছেন? এবং আজ দোষীদের হয়ে কথা বলছেন। কিছু মানুষ সারাজীবন ধর্ষকদের সাপাের্ট করেন, এর কারণে কখনও ধর্ষণের ঘটনা বন্ধ হয় না।