নীরব মােদির ২৮৩ কোটির সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ

বেশ বিপাকে নীরব মােদি। সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফ থেকে নীরব মােদি ও তার বােন পূরবী মােদির ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | June 28, 2019 2:53 pm

বেশ বিপাকে নীরব মােদি। সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফ থেকে নীরব মােদি ও তার বােন পূরবী মােদির ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হয়েছে। ইডি’র অনুরােধ মেনেই এই সিদ্ধান্ত সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষের।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কয়েক হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত নীরব মােদির সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৮৩.১৬ কোটি টাকা রয়েছে বলে খবর। সুইজারল্যান্ডে মােট চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে নীরব ও তার বােনের। এই চারটি অ্যাকাউন্টই বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে ইডি’র পক্ষ থেকে সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানানাে হয় নীরব মােদির ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে টাকা রয়েছে, তা অবৈধ ও আয়ের সঙ্গে সঙ্গতিহীন। ভারতীয় ব্যাঙ্ক থেকে জালিয়াতি করে ওই টাকা নিজের নামে করেছে নীরব মােদি।

এই মর্মে বেশ কিছু তথ্য ও নথিও জমা দিয়েছে ইডি। তারপরেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে খবর।

নীরব মােদি এবছরের শুরুর দিকে গ্রেফতার হয় লন্ডনে। লন্ডনের আদালতে নীরবের নামে গ্রেফতারি পরােয়না জারি করা হয়েছিল। এর আগে চলতি বছরের ১৯ মার্চ লন্ডনের ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালত নীরব মােদির জামিন নাকচ করে দিয়েছিল।

নীরব মামলার শুনানির জন্য এর আগে লন্ডনে গিয়েছিল ইডি ও সিবিআইয়ের একটি দল। এর আগে শুনানি পর্বে আদালতে নীরব মােদির আইনজীবী জানিয়েছিলেন, তার মক্কেল ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে ব্রিটেনে রয়েছেন। ব্রিটেনে স্বাধীনভাবে বসবাস করেছেন এবং আত্মগােপনের চেষ্টা করেননি।

তবে জুন মাসের ১২ তারিখে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত নীরব মােদির জামিনের আবেদন খারিজ করে ব্রিটেন হাইকোর্ট। এক রায়ে এই সিদ্ধান্তের কথা শােনান বিচারক।

লন্ডনের রয়্যাল কোর্টস অফ জাস্টিস জানিয়ে দিয়েছে, জামিনের আবেদন যুক্তিগ্রাহ্য নয়। ফলে তা মঞ্জুর করা সম্ভব নয়। এই নিয়ে চতুর্থবার জামিনের আবেদন খারিজ হয় নীরব মােদির। এর আগে তিনবার মােদির জামিনের আবেদন খারিজ করে লন্ডনের ওয়েস্টমিনিস্টার কোর্ট।

উল্লেখ্য, এপ্রিল মাসের শেষের দিকে জামিন নাকচ হয়ে যায় নীরব মােদির। এদিন লন্ডনের ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেটের আদালত জামিন নাকচ করায় ২৪ মে পর্যন্ত কারাগারেই থাকতে হয় নীরব মােদিকে।

জানা গিয়েছে, নীরব মােদির আইনজীবী এদিন আদালতে তেমন কোনও নথি জমা দিতে ব্যর্থ হন। ফলে জামিন নাকচ হয়ে যায় অভিযুক্তর।

নীরব মােদির প্রত্যার্পণের দাবি জানিয়েছে ভারত। ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ভারতের বিদেশ মন্ত্রকের প্রতিনিধিকেও প্রত্যর্পণের জন্য প্রয়ােজনীয় আরও বেশ কয়েকটি নথি জমা দেওয়ার নির্দেশ দেন।