শপিং মল, মন্দিরে অন্তত ৬ ফুট শারীরিক দূরত্ব রাখতে হবে নয়া নির্দেশিকা কেন্দ্রের

৮ জুন থেকে খুলতে পারবে শপিং মল, রেস্তোরাঁ, হোটেল। সেই মোতাবেক বৃহস্পতিবার নতুন গাইডলাইন প্রকাশ করে দিল কেন্দ্র।

Written by SNS New Delhi | June 6, 2020 7:40 pm

শপিং মল (Representational Image: iStock)

গত শনিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছিল, এ বার আনলক করা তথা তালা খোলার প্রক্রিয়া শুরু হবে। ৮ জুন থেকে খুলতে পারবে শপিং মল, রেস্তোরাঁ, হোটেল। সেই মোতাবেক বৃহস্পতিবার নতুন গাইডলাইন প্রকাশ করে দিল কেন্দ্র।

তাতে বলা শপিং মলে হোক বা ধর্মস্থানে এক জনের সঙ্গে অন্য জনের অন্তত ৬ ফুট শারীরিক দূরত্ব রাখতে হবে। মুখে মাস্ক পরা বা কাপড় দিয়ে মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক। নির্দিষ্ট সময়ান্তরে হাত ধুয়ে পরিষ্কার রাখতে হবে। অন্তত ৪০ থেকে ৬০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুতে হবে। হাত দেখে ময়লা মনে না হলেও হাত ধুতে হবে।

(দোকানদারদের জন্য এটা বিশেষ করে বলা হয়েছে বলে মনে করা হচ্ছে) হাতে স্যানিটাইজার দিলে, তা অন্তত ২০ সেকেন্ড ধরে ঘষতে হবে। হাঁচি-কাশির ব্যাপারে সাবধানতা অবলম্বন করতে হবে। অর্থাৎ মুখ ও নাক যেন সর্বদা ঢাকা থাকে। আঁচি, কাশি বা সর্দি ঝরার সময়ে সতর্ক থাকতে হবে। টিস্যু ও রুমাল ব্যবহার করতে হবে। হাঁচির সময়ে হাতে মুখ গুঁজে রাখলে ভাল।

হাঁচি-কাশির ব্যাপারে সাবধানতা অবলম্বন করতে হবে। অর্থাৎ মুখ ও নাক যেন সর্বদা ঢাকা থাকে। হাঁচি, কাশি বা সর্দি ঝরার সময়ে সতর্ক থাকতে হবে। টিসু ও রুমাল ব্যবহার করতে হবে। হাঁচির সময়ে হাতে মুখ গুঁজে রাখলে ভাল।

কারও শরীরে কোনও উপসর্গ দেখা দিচ্ছে কিনা সে ব্যাপারে নিজেকেই যত্নশীল হতে হবে। শারীরিক অসুবিধা মনে হলে দ্রুত নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে তা জানাতে হবে। যেখানে সেখানে থুতু ফেলা যাবে না। এ ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা জারি করতে হবে। আরোগ্য সেতু অ্যাপ মোবাইলে ইনস্টল করারও পরামর্শ দিয়েছে কেন্দ্র।