নৈনিতাল ও দেরাদুনকে নিজেদের বলে দাবি করল নেপাল

কালাপানির পর এবার উত্তরাখণ্ডের নৈনিতাল এবং দেরাদুনকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করল নেপাল। এই দাবি করার কথা প্রকাশ্যে আসার পর নতুন করে বিতর্ক শুরু হয়েছে।

Written by SNS New Delhi | September 18, 2020 6:08 pm

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (File Photo by PRAKASH MATHEMA / AFP)

কালাপানির পর এবার উত্তরাখণ্ডের নৈনিতাল এবং দেরাদুনকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করল নেপাল । এই দাবি করার কথা প্রকাশ্যে আসার পর নতুন করে বিতর্ক শুরু হয়েছে। দেশের শাসকলল নেপাল কমিউনিস্ট পার্টি, ইউনিফায়েড নেপাল ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে যৌথ উদ্যোগে গ্রেটার নেপাল ক্যাম্পেনিং শুরু হয়েছে সম্প্রতি।

যাতে ১৮৮৬ সালের সুগৌলি চুক্তির আগে নেপালের যে ম্যাপ ছিল তার প্রচার করা হচ্ছে। ওই ম্যাপের ছবিতে থাকা উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার এমনকি সিকিমের বড় শহরকে নিজেদের বলে দাবি করেছে তারা।

ভারতের বিরুদ্ধে উস্কানি দিতে নেপালের সাধারণ মানুষকে ভুল বােঝানাে হচ্ছে। যতদূর জানা যাচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী নেপালি যুবক-যুবতীদের এই ক্যাম্পেনিংয়ের সঙ্গে যুক্ত করা হচ্ছে। খােলা হয়েছে গ্রেটার নেপাল নামে একটি ফেসবুক পেজ। শাসকদলের একটি অংশ সক্রিয় আছে টুইটারে। সবচেয়ে আশ্চর্যের বিষয় নেপাল ইউটিউব চ্যানেলে নেপালের পাশাপাশি পাকিস্তানের যুবক-যুবতীরাও ভারতের বিরুদ্ধে প্রচার করছে। 

এবিষয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ যশােদা শ্রীবাস্তব জানিয়েছেন, ‘কমিউনিস্ট পার্টি নেপালের ক্ষমতায় আসার পর থেকে গ্রেটার নেপাল নিয়ে মাতামাতি শুরু করেছে। ২০১৯ সালের ৮ এপ্রিল এই বিষয়কে সামনে রেখে রাষ্ট্রসংঘে দাবি জানিয়েছিল কাঠমাণ্ডু। যদিও সেই দাবি সেদিন ধােপে টেকেনি।

কিন্তু চিনের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হওয়ায় গ্রেটার নেপাল কর্মসূচি গতি পেয়েছে। লিপুলেখ সহ তিনটি ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সম্প্রতি সংবিধান সংশােধন করেছে নেপাল। সেই সঙ্গে নতুন মানচিত্রও প্রকাশ করেছে ওলির সরকার।