কোনও সংশয় নেই, নেপালেই জন্ম বুদ্ধের, বললো দিল্লি

গৌতম বুদ্ধের জন্ম কোথায়? এ নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের একটি কথায় বিতর্ক তৈরি হয়েছিল। তাতে কার্যত ফুসে উঠেছিল নেপাল সরকার।

Written by SNS Kathmandu | August 11, 2020 1:00 pm

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (File Photo: AFP)

গৌতম বুদ্ধের জন্ম কোথায়? এ নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের একটি কথায় বিতর্ক তৈরি হয়েছিল। তাতে কার্যত ফুসে উঠেছিল নেপাল সরকার। কাঠমাণ্ডুর প্রশাসনিক কর্তা থেকে নেপালের কমিউনিস্ট পার্টি কিংবা নেপাল কংগ্রেসের শীর্ষ নেতারা তীব্র প্রতিবাদ জানান। শেষ পর্যন্ত গৌতম বুদ্ধকে নিয়ে বিতর্কের মাঝেই ব্যাখ্যা দিল দিল্লি।

শনিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র নুরাগ শ্রীবাস্তব স্পষ্ট করে বলেন, মহামানব গৌতম বুদ্ধের জন্ম যে নেপালেই হয়েছিল, সে ব্যাপারে কারও কোনও সন্দেহ নেই। তিনি বলেন, বিদেশমন্ত্রী একভাবে কথাটা বলেছিলেন নেপালের কিছু সংবাদমাধ্যম তার অন্যরকম ব্যাখ্যা করেছে। তার ফলেই বিতর্ক তৈরি হয়। কিন্তু বিতর্কের কোনও অবকাশ নেই। এটি ঐতিহাসিক এবং প্রত্নতাত্ত্বিক নথি দ্বারা প্রমাণিত যে গৌতম বুদ্ধের জন্ম হয়েছিল নেপালের লুম্বিনীতে।

ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিয়াল কনফেডারেশনের শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর গান্ধিজি এবং গৌতম বুদ্ধের দর্শনের কথা উল্লেখ করে ভারতের পথ চলার কথা বলেছিলেন। তাতেই ভুল বোঝাবুঝি তৈরি হয়। নেপালের বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে বলে ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেপালের পার্লামেন্টে ভাষণ দিয়েছিলেন। সেই বক্তৃতায় মেদি বলেছিলেন, নেপাল হল এমন একটা দেশ যেখানে বিশ্বশান্তির প্রেরণা বুদ্ধের জন্ম হয়েছিল।

জয়শঙ্করের ওই মন্তব্য নিয়ে টুইটারে রসিকতাও শুরু হয়ে যায়। অনেকে বলেন, য়েকদিন আগে শ্রীরামচন্দ্রের জন্ম নেপালে বলে দাবি করেছিলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। জয়শঙ্কর বোধহয় তার পাল্টা দিতে চেয়েছেন।

এমনিতেই মানচিত্রসহ একাধিক ইস্যুতে নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো যাচ্ছে না। এর মধ্যেই এই বিতর্ক নতুন মাত্রা যোগ করে। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, নেপাল থেকেই বিশ্বের নানা প্রান্তে বৌদ্ধ ধর্ম প্রসারিত হয়েছে। লুম্বিনীকে ইন্টারন্যাশনাল হেরিটেজ ঘোষণা করেছে ইউনেস্কো।