এনডিএ সরকার কি কোনও সরকার, না কি পুরােনাে হিন্দি সিনেমার লোভী মহাজন: রাহুল

জ্বালানি শুল্ক বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

Written by SNS New Delhi | July 23, 2021 8:56 pm

জ্বালানি শুল্ক বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তিনি টুইট করে লেখেন, ‘আমরা একদিকে দেশের সাধারণ মানুষকে ঋণ নেওয়ার জন্য প্ররােচিত করছি। অন্যদিকে, আমরা শুল্ক বাবদ দেদার আয় করছি। এটা কি কোনও সরকার না কি পুরােনাে হিন্দি সিনেমার লােভী মহাজন? 

পেট্রোলের মূল্যবৃদ্ধি নিয়ে সংবাদপত্রে প্রকাশিত একটি রিপাের্টকে নিজের টুইটারে ট্যাগ করে তিনি লেখেন, কেন্দ্রীয় সরকার পেট্রোলিয়াম প্রােডাক্টের ওপর আবগারি শুল্ক ৮৮ শতাংশ বৃদ্ধি করেছে। ফলে প্রায় ৩,৩৫ লাখ কোটি টাকা কেন্দ্রীয় কোষাগারে ঢুকছে।

গতকাল লােকসভার অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি জানিয়েছেন, ২০২০-২১ অর্থবর্ষে পেট্রলের ওপর অন্তঃশুল্ক বাবদ ১.০১ লাখ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। ডিজেল ও পেট্রলের ওপর অন্তঃশুল্ক বাবদ ২.৩৩ লাখ কোটি ও প্রাকৃতিক গ্যাসের ওপর অন্তঃশুল্ক বাবদ ১,১৯৫ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। 

পেট্রল, ডিজেল ও প্রাকৃতিক গ্যাসের ওপর অন্তঃশুল্ক বাবদ ৩.৩৬ লাখ কোটি টাকা আয় করেছে। ২০২০ সালে ২.০৩ লাখ কোটি টাকা আয় করেছিল। মন্ত্রী জানিয়েছেন, ২০২১ সালে এপ্রিল থেকে জুনের মধ্যে পেট্রল ও ডিজেলের ওপর অন্তঃশুল্ক বাবদ ৯৪.১৮ কোটি টাকা আয় হয়েছে।