মুকেশ আম্বানির জেড প্লাস নিরাপত্তায় আপত্তি জানিয়ে মামলা খারিজ

শিল্পপতি মুকেশ আম্বানি ও তার পরিবার জেড প্লাস নিরাপত্তা দিয়েছে মহারাষ্ট্র সরকার। রাজ্যের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় বম্বে হাইকোর্টে।

Written by SNS Delhi | November 3, 2020 2:52 pm

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি। (File Photo: IANS)

শিল্পপতি মুকেশ আম্বানি ও তার পরিবার জেড প্লাস নিরাপত্তা দিয়েছে মহারাষ্ট্র সরকার। রাজ্যের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় বম্বে হাইকোর্টে। সেখান থেকে সুপ্রিম কোর্টে জল গড়ায়।

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি মুকেশ আম্বানির সরকারি নিরাপত্তার কী প্রয়ােজন সে প্রশ্ন তােলা হয়েছিল আবেদনে। এই মামলাটি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। তার পর্যবেক্ষণে সুপ্রিম কোর্ট জানিয়েছে, কোনও ব্যক্তির জীবনের ঝুঁকি আছে কিনা, তা পর্যালােচনা এবং প্রয়ােজনীয় পদক্ষেপ রাজ্যের বিষয়।

মুকেশ আম্বানি ও তার পরিবারকে জেড গ্লাস নিরাপত্তা দেওয়া নিয়ে। ২০১৯ সালের ডিসেম্বরে বম্বে হাইকোর্ট যে রায় দিয়েছিল, তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন সমাজকর্ম হিমাংশু আগরওয়াল। সেই মামলা অশােক ভূষণের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ খারিজ করে দিয়েছে। তার রায়ে সর্বোচ্চ আদালত বলেছে- কোনও ব্যক্তির জীবনের ঝুঁকি আছে কিনা, এক একটি কেস ধরে বিশ্লেষণ ও প্রয়ােজনীয় পদক্ষেপের দায়িত্ব রাজ্যের। কোনও ব্যক্তি নিজের সুরক্ষার জন্য নিজের খরচে জেড প্লাস নিরাপত্তা চাইলে সরকার তা দিতে বাধ্য বলে এর আগে বম্বে হাইকোর্ট তাদের রায়ে বলেছিল।

হাইকোর্ট পর্যবেক্ষণে এও উল্লেখ করেছিল, নিজেদের জীবনের ঝুঁকি থাকায় আম্বানি পরিবার যখন সরকারি জেড প্লাস নিরাপত্তার ব্যায়ভার বহন করতে প্রস্তুত, তখন তাতে আপত্তি করার কোনও যুক্তি থাকতে পারে না। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে মামলা রায়কে চ্যালেঞ্জ করা হয়েছিল।

এদিকে আম্বানি পরিবারকে জেড প্লাস নিরাপত্তা দেওয়া ছাড়া আর কোনও বিকল্প নেই বলেও মুম্বইয়ের পুলিশ কমিশনার জানিয়েছিলেন। বিশেষ করে কোনও ব্যক্তি যখন নিজের নিরাপত্তা নিশ্চিত করতে জেড প্লাস নিরাপত্তার বিনিময়ে পুরাে খরচ বহন করতে রাজি আছেন, তখন । তা অস্বীকার করা যায় না।