মৌলিক অধিকার খর্ব করে আন্দোলন করা যায় না: শীর্ষ আদালত 

প্রতিবাদ করার মধ্যে কোনও ভুল নেই। কিন্তু যেখানে সেখানে, যখন তখন প্রতিবাদ দেখানাে যায় না, সুপ্রিম কোর্টের তরফে এমনটা জানানাে হয়েছে।

Written by SNS New Delhi | February 14, 2021 2:50 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

প্রতিবাদ করার মধ্যে কোনও ভুল নেই। কিন্তু যেখানে সেখানে, যখন তখন প্রতিবাদ দেখানাে যায় না, সুপ্রিম কোর্টের তরফে এমনটা জানানাে হয়েছে। শাহিন বাগে নাগরিকত্ব বিরােধী আইনের বিরােধিতায় প্রতিবাদ আন্দোলনকে দেশের শীর্ষ আদালত ২০২০ সালের অক্টোবর মাসে বেআইনি বলে রায় জারি করেছিল। ওই নির্দেশটি পুনর্বিবেচনা করে দেখার জন্য ১২ জন সমাজকর্মী আবেদন করেছিলেন। 

শীর্ষ আদালতের বিচারপতি এস কে কউল, বিচারপতি অনিরুদ্ধ বােস ও বিচারপতি কৃষ্ণ মুরারির বেঞ্চের তরফে শাহিন বাগের বাসিন্দাদের আবেদনটি খারিজ করে দিয়ে স্পষ্ট করে দেওয়া হয়, প্রতিবাদ ও মতবিরােধ প্রকাশের অধিকারের সঙ্গে বেশ কিছু দায়িত্ব ও কর্তব্যের দায়বদ্ধতা থাকা দরকার- যেখানে সেখানে, যখন তখন ইচ্ছামতাে প্রতিবাদ বা ধর্মঘট প্রদর্শন করা যায় না। 

প্রতিবাদ জানানাের অধিকার প্রয়ােগ করার মানে যে কোনও সময়ে যে কোনও জায়গায় প্রতিবাদ ধর্মঘট প্রদর্শন রা যায় না। তবে ধারাবাহিক ভাবে প্রতিবাদ আন্দোলন চলতে পারে কিন্তু দীর্ঘদিন ধরে মতবিরােধ ও প্রতিবাদ দেখানাে যায় না, কেননা, জনসাধারণের মৌলিক অধিকার খর্ব করে সরকারি জায়গা দখল করে প্রতিবাদ কর্মসূচী করা যায় না। শুধুমাত্র নির্দিষ্ট জায়গাতেই প্রতিবাদ আন্দোলন করা যায়।