দেশে জনপ্রিয় বিরোধী নেতার অভাবেই জয়ী মোদি, আক্রমণের মুখেও অকপট অভিজিৎ

বিজেপির কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বের ক্রমাগত আক্রমণের মুখে পড়তে হচ্ছে নােবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে।

Written by SNS New Delhi | October 21, 2019 1:10 pm

অভিজিং বিনায়ক বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

বিজেপির কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বের ক্রমাগত আক্রমণের মুখে পড়তে হচ্ছে নােবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে। তবে তাতেও মনের কথা প্রকাশ করতে দ্বিধা করছেন না। এবার নরেন্দ্র মােদিকে নিয়েও মুখ খুললেন নােবেলজয়ী।

মােদির দ্বিতীয়বার ক্ষমতায় আসা নিয়ে অবিজিৎ স্পষ্টতই বলেছেন, আমার মনে হয় যে কোনও সরকার ১০০টা জিনিস করে, আর মানুষকে তার পরিপ্রেক্ষিতেই ভােট দিতে হয়। মানুষ নরেন্দ্র মােদিকে ভােট দিয়েছেন কারণ আর কোনাে জনপ্রিয় নেতা ভােটারদের সামনে ছিলেন না। আর কোনাে নেতা ভােটের যােগ্য ছিলেন না মানুষের কাছে।

একটি বেসরকারি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে অভিজিৎ বুঝিয়ে দেন, সরকারি নীতির ফলে নির্বাচনী জয় আসে এমন তত্ত্ব মানতে নারাজ তিনি। তবে নরেন্দ্র মােদির জনপ্রিয়তার কৃতিত্ব যে তাঁকে দিতেই হবে, তাও নিঃসঙ্কোচে বলেছেন অভিজিৎ। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, মােদির জয় হয়েছে মানেই তাঁর নেয়া সমস্ত সিদ্ধান্তই সঠিক ছিল, এমনটা ঠিক নয়।

বিগত লােকসভা নির্বাচনে কংগ্রেসের ‘ন্যায়’ প্রকল্পের অন্যতম রূপকার ছিলেন এই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তবে সেই প্রসঙ্গে অভিজিৎ বলেন, ন্যায় মূলত একটি ভাবধারা। ন্যায়তে সুধুমাত্র স্কিম ডিজাইন আমি করেছি।

কংগ্রেসের সমালােচনাতেও থেমে থাকেননি তিনি। বলেছেন, দেশে বিরােধী হিসেবে কংগ্রেস অনেকটাই ক্ষীণ। তবে মূল আশঙ্কার জায়গাটা এখানেই, তা স্মরণ করিয়ে দিয়েছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, জোরালাে বিরােধী শক্তি এই মুহুর্তে দেশে প্রয়ােজন। নাহলে গণতন্ত্রের পক্ষে তা ভালাে হবে না।

তবে অমর্ত্য সেনের পরে দ্বিতীয় নােবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদকে নিয়ে নােংরা খেলায় মেতেছে বিজেপি। অভিজিৎ বাঙালি না মারাঠি সে ব্যাপারে অকারণ প্রশ্ন তুলেছেন তথাগত রায়। অন্যদিকে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বুদ্ধিসুদ্ধি নিয়েই প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় রেল ও বাণিজ্য মন্ত্রী পীযূষ গােয়েল।

তথাগত রায় টুইট করে প্রশ্ন তুলেছিলেন অভিজিৎ বাঙালি না মারঠি? পাশাপাশি অভিজিৎ কেন নামের মাঝে বিনায়ক কথাটা ব্যবহার করেন, সে প্রশ্নও তােলেন তিনি। তবে তথাগতর প্রশ্ন মােটেই ভালােভাবে নেননি নেটিজেনরা। নােবেলজয়ী অর্থনীতিবিদকে নিয়ে প্রশ্ন তােলায় ব্যাঙ্গের মুখে পড়তে হয় তাঁকে।

কেন্দ্রীয় বাণিজ্য ও রেলমন্ত্রী পীযূষ গােয়েল আরও একধাপ এগিয়ে সােজা অভিজিতের বুদ্ধিসুদ্ধি নিয়ে প্রশ্ন তােলেন। তিনি বলেন, অভিজিৎ কংগ্রেসের ন্যায় প্রকল্প নিয়ে অনেক গুণগান করেছিলেন। কিন্তু দেশবাসী তার ন্যায় প্রকল্প ছুঁড়ে ফেলে দিয়েছে। এর থেকেই বােঝা যায় অভিজিতের বুদ্ধিসুদ্ধি কোন স্তরের।