মহাভারতের দুর্যোধন মোদি : প্রিয়াঙ্কা

মঙ্গলবার প্রিয়াঙ্কা গান্ধি প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধি সম্পর্কে নরেন্দ্র মােদির বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেছেন, মহাভারতের দুর্যোধনের দশা হবে নরেন্দ্র মােদির।

Written by SNS New Delhi | May 8, 2019 7:15 am

প্রিয়াঙ্কা গান্ধি (Photo IANS/AICC)

মঙ্গলবার প্রিয়াঙ্কা গান্ধি প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধি সম্পর্কে নরেন্দ্র মােদির বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেছেন, মহাভারতের দুর্যোধনের দশা হবে নরেন্দ্র মােদির। তিনি বলেন, দুর্যোধনের মূঢ়তার ফলেই কুরু বংশ ধ্বংস হয়েছিল। নরেন্দ্র মােদিকে দেশের মূল খলনায়ক বলে বর্ণনা করেন। কিন্তু দেশের মানুষ নরেন্দ্র মােদির মূঢ়তার কোনও ক্ষমা করবে না।

প্রিয়াঙ্কা ও তাঁর ভাই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি ছাড়াও বিভিন্ন দলের নেতানেত্রীরা ‘রাজীব গান্ধির জীবন ভ্রষ্টাচার নম্বর ১’ হিসেবে শেষ হয়েছে এই মন্তব্যের চরম সমালােচনা করেছেন। প্রিয়াঙ্কা বলেছেন, দেশে যেন আর কোনও সমস্যা নেই তাই নরেন্দ্র মােদি আমাদের পরিবারের নামে কুৎসা করতে শুরু করেছে। দেশের মানুষ নরেন্দ্র মােদির এই মূঢ়তার কোনও ক্ষমা করবে না। ইতিহাসে এর ভূরিভূরি প্রমাণ রয়েছে। দেশের মহাকাব্য মহাভারতেও এর প্রমাণ রয়েছে। একই ধরনের মূঢ়তা দুর্যোধনের মধ্যেও ছিল।

যখন ভগবান কৃষ্ণ বাস্তবিক প্রেক্ষিতে সমস্যা সমাধানের জন্য দুর্যোধনের কাছে আলোচনার জন্য গিয়েছিলেন, তখন ভগবান শ্রীকৃষকেই দুর্যোধন আটক করেত উদ্যত হয়েছিলেন। হরিয়ানার আম্বালায় এক নির্বাচনী সভায় তিনি বলেন, শ্রীকৃষ্ণ তখন দুর্যোধনকে সতর্ক করে দেন। কারণ তিনি বলেছিলেন, ‘বুদ্ধিনাশই মানুষের বিনাশের কারণ’।

প্রিয়াঙ্কা বলেন, দেশের বেকারি, কৃষক সমস্যা, মহিলাদের নিরাপত্তা, দেশের সামগ্রিক পরিকাঠামাের উন্নয়ন নিয়ে তিনি কোনও কথা বলছেন না। কেবল ব্যক্তিগত কুৎসা করছেন। প্রধানমন্ত্রী মােদি রাজীব গান্ধির স্বচ্ছ ভাবমূর্তিাকে ভয় পান।

অন্যদিকে বিজেপি সভাপতি অমিত শাহ পশ্চিমবঙ্গের বিষ্ণুপুরে এক সভায় বলেন, প্রিয়াঙ্কা গান্ধি প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে দুর্যোধনের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, প্রিয়াঙ্কাজি এটা গণতন্ত্র, তাই কেউ কাউকে দুর্যোধন আখ্যা দিলেই তিনি দুর্যোধন হয়ে যাবেন না। নির্বাচন শেষে ফল বেরলেই সব বােঝা যাবে। মােদি আসলে অর্জুন।