রাষ্ট্রপতি ভবনে মোদি

রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রপতির সাম্প্রতিক জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কথা হয়েছে বলে জানানো হয়েছে।

Written by SNS New Delhi | July 6, 2020 11:36 am

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-এর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: Twitter/@rashtrapatibhvn)

সেদিন আচমকাই লাদাখ সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেহ’র নিমুতে গিয়ে কথা বলেছিলেন সেনা জওয়ানদের সঙ্গে। ঠিক তার দু’দিন পরে রবিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-এর সঙ্গে দেখা করে গোটা পরিস্থিতি তাকে অবহিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রপতির সাম্প্রতিক জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কথা হয়েছে বলে জানানো হয়েছে। রাষ্ট্রপতি ভবনের টুইটার হ্যান্ডেল এমনটাই বলছে।

চিনা আগ্রাসনের জেরে ভারত-চিন সংঘাতের আবহের মধ্যেই শুক্রবার লাদাখ সফরে যান-প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেহ’র নিমুর কাছে সেনা জওয়ানদের সঙ্গে কথা বলেন তিনি। গালওয়ানে ১৫ জুন সংঘর্ষে আহতদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী। সেনা জওয়ানদের মনোবল বাড়াতে ভাষণও দেন মোদি।

লাদাখ পরিদর্শনের দু’দিন পরে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর এই বৈঠক তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ। যদিও এদিন নির্দিষ্ট কোন বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হয়েছে তা অবশ্য রাষ্ট্রপতি ভবনের তরফে জানানো হয়নি। শুধু টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, রাষ্ট্রপতি ভবনে এসে সাম্প্রতিক জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুগুলি রাষ্ট্রপতিকে জানিয়েছে প্রধানমন্ত্রী। এই টুইটের সঙ্গে দু’জনের রাইসিনা হিলসে বৈঠকের একটি ছবিও পোস্ট করা হয়েছে।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, বেজিংয়ের সঙ্গে সংঘাতের যে আবহ চলছে তার পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তা নিয়েও আলাপচারিতা হয়েছে বলে মনে করা হচ্ছে। করোনা মোকাবিলায় লকডাউন ও চিকিৎসা ব্যবস্থা কেমন চলছে সেবিষয়েও রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রী অবহিত করেছে বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

বিনামুল্যে গরিবদের জন্য খাদ্য দেওয়ার প্রকল্পের সময়সীমা বাড়িয়ে নভেম্বর পর্যন্ত করা হয়েছে। এই বিষয়টিও করোনা মোকাবিলায় সাধারণ মানুষের পাশে দাঁড়াতে কেন্দ্রের এই পদক্ষেপ বৈঠকে আলোচিত হয়েছে বলে মনে করা হচ্ছে।

এছাড়া আন্তর্জাতিক ক্ষেত্রে চিনের আগ্রাসনের পাশাপাশি ভারতের অংশ ঢুকিয়ে নেপালের নতুন মানচিত্র বিল তাদের সংসদে পাশ করানো এবং রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে চিনের ‘ভারতবিরোধী’ প্রস্তাবে আমেরিকা ও জার্মানির বাধা দেওয়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়ও রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী তুলেছেন বলে মনে করা হচ্ছে।