আমেঠিতে কংগ্রেসের কার্যালয়ে দুষ্কৃতীদের হামলা, উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি 

Written by SNS May 6, 2024 6:14 pm

আমেঠি, ৬ মে –  লোকসভা ভোটের আবহে রাজনৈতিক উত্তাপ ছড়াল উত্তরপ্রদেশের আমেঠিতে। সোমবার ওই লোকসভা কেন্দ্রে প্রচারে যাওয়ার কথা ছিল প্রিয়াঙ্কা গান্ধি বঢরার। তার ঠিক আগে রবিবার মধ্যরাতে কংগ্রেসের মূল কার্যালয়ে হামলা চালানোর অভিযোগ উঠল। কংগ্রেসের দাবি, ভোটে হেরে যাওয়ার ভয়ে এই কাজ করেছে বিজেপি। কংগ্রেস এই হামলার ঘটনায় সরাসরি অভিযুক্ত করেছে আমেঠির বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ স্মৃতি ইরানিকে। পাল্টা বিজেপি দাবি করেছে, ‘সহানুভূতি কুড়োতে নাটক’ করছে কংগ্রেস। ভোটের আগে এই ঘটনাকে ঘিরে গোটা আমেঠি জুড়ে রাজনৈতিক উত্তাপ ছড়িয়ে পড়েছে।

লোকসভা নির্বাচনে গান্ধি পরিবারের পুরানো গড় আমেঠি পুনরুদ্ধার করতে কোমর বেঁধে নেমেছে কংগ্রেস। তবে প্রতিপক্ষও কম শক্তিশালী নয়। জাতীয় রাজনীতির পাখির চোখ সেই আমেঠি কেন্দ্রে হামলার ঘটনা ঘটল। রবিবার আমেঠিতে কংগ্রেসের পার্টি অফিসে হামলা চালায় কিছু অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী। জানা গেছে, রবিবার মধ্যরাতে হঠাৎ কংগ্রেসের পার্টি অফিসে চড়াও হয় কিছু অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী। অফিসের পাশাপাশি ভাঙচুর চলে বাইরে দাঁড় করানো একাধিক গাড়িতে। দুষ্কৃতী হামলার আওয়াজ পেয়ে সেখানে উপস্থিত হন দলের কর্মীরা। এর পর সেখান থেকে পালিয়ে যায় দুর্বৃত্তরা। ঘটনার প্রতিবাদে রাতেই বিক্ষোভ শুরু করে কংগ্রেস। ঘটনার খবর পেয়ে ছুটে আসেন প্রদেশ সভাপতি প্রদীপ সিঙ্গল। পুলিশে খবর দেওয়া হলে বিপুল সংখ্যক পুলিশ বাহিনী মোতায়েন করা হয় সেখানে। গোটা ঘটনার তদন্ত ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন পুলিশ কর্তা মায়াঙ্ক দ্বিবেদী। এদিকে কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই এই হামলা চালিয়েছে। কংগ্রেসের অভিযোগ, রবিবার মধ্যরাতে তাদের দলীয় কার্যালয় এবং বাইরে থাকা প্রায়  বারোটি গাড়ি ভাঙচুর করে পালায় দুষ্কৃতীরা। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। 

রবিবার রাতেই কংগ্রেস তাদের এক্স হ্যান্ডলে একটি ভিডিও পোস্ট করে। ভিডিওয় দেখা যায়, একটি গাড়ির কাচ ভেঙে পড়ে রয়েছে। ভিডিও পোস্ট করে হিন্দিতে লেখা হয়, “পরাজয় অবশ্যম্ভাবী বুঝতে পেরে হতাশ হয়ে পড়েছে গেরুয়া শিবির। বিজেপির গুন্ডারা লাঠি, রড নিয়ে আমেঠির কংগ্রেস কার্যালয়ের বাইরে এসে ভাঙচুর চালিয়েছে। অনেকে এই হামলায় আহত। সব দেখেও স্থানীয় পুলিশ-প্রশাসন নীরব দর্শকের ভূমিকা পালন করছে।”

শুক্রবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন আমেঠি কেন্দ্রে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। রাহুলের নিজের পুরনো আসন আমেঠি। কিন্তু তিনি এবার সেখান থেকে না-লড়ে সোনিয়া গান্ধির আসন রায়বেরেলি থেকে লড়ছেন রাহুল গান্ধি। আমেঠিতে কংগ্রেস প্রার্থী করেছে গান্ধি পরিবারের বহুদিনের পরিচিত কিশোরীলাল শর্মাকে। আগামী ২০ মে পঞ্চম দফায় আমেঠি এবং রায়বেরেলিতে ভোট। আমেঠি কেন্দ্র ২০১৯ এর লোকসভা নির্বাচনে হাতছাড়া হয় কংগ্রেসের। বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হারতে হয় রাহুলকে। এবারও প্রতিপক্ষ সেই স্মৃতি ইরানি। ফলে এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের মোকাবিলা করতে কোমর বেঁধে প্রচারে নেমেছে কংগ্রেস।