কংগ্রেস ছেড়ে শিবসেনার শিন্ডে শিবিরে যোগ দিলেন মিলিন্দ দেওরা

Written by SNS January 14, 2024 8:37 pm

দিল্লি, ১৪ জানুয়ারি – কংগ্রেসের হাত ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ দেওরা।  কংগ্রেস ছাড়বেন একথা ঘোষণা করেছিলেন রবিবার সকালে। দুপুরের মধ্যেই শিবসেনার একনাথ শিন্ডে গোষ্ঠীতে আনুষ্ঠানিকভাবে যোগ দিলেন মিলিন্দ দেওরা।দলের গেরুয়া পতাকা তাঁর হাতে তুলে দিয়ে দলে স্বাগত জানান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।  রবিবারই মণিপুর থেকে ভারত জোড়ো ন্যায় যাত্রা শুরু করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।  আবার এদিনই  মিলিন্দের দলবদল তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

মিলিন্দের পরিবারের সঙ্গে কংগ্রেসের দীর্ঘ সম্পর্কের কথা উল্লেখ করে রবিবার এক্স হ্যান্ডলে এই প্রবীণ নেতা লেখেন, ‘কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছি। দলের সঙ্গে ৫৫ বছরের পারিবারিক সম্পর্ক এখানেই শেষ। দলের সমস্ত নেতা, আমার সতীর্থ ও কর্মকর্তাদের কাছে আমি কৃতজ্ঞ, যাঁরা আমার প্রতি এত বছর ধরে সমর্থন জানিয়েছেন।’

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ যে দলবদলের কথা ভাবছেন, তার ইঙ্গিত মিলেছিল আগেই। যে দক্ষিণ মুম্বই লোকসভা কেন্দ্র থেকে তিনি লড়েন, সেখানে গত দুই লোকসভা ভোটেই দেওরা শিবসেনা প্রার্থী অরবিন্দ সাওয়ান্তের কাছে পরাজিত হন। অরবিন্দ সাওয়ান্ত উদ্ধব শিবিরের নেতা। ফলে আসন্ন লোকসভা ভোটে ওই কেন্দ্র থেকে মুরলী দেওরার ছেলের টিকিট পাওয়া অসম্ভব হয়ে পড়েছিল। ফলে অস্তিস্ব টিকিয়ে রাখতেই তাঁকে দলবদল করতে হল বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ ।

রবিবার কংগ্রেস ছেড়ে দেওয়ার কথা জানাজানি হতেই  তিনি বাড়ি থেকে বেরোলে সাংবাদিকরা ঘিরে ধরেন মিলিন্দকে। তখন তিনি বলেন, তিনি উন্নয়নের পথে হাঁটার জন্য়েই কংগ্রেস ছেড়েছেন। তার পরেই স্ত্রী পূজাকে নিয়ে প্রভাদেবী এলাকার সিদ্ধিবিনায়ক মন্দিরে পুজো দিতে চলে যান। কংগ্রেসের নেতা অধুনা প্রয়াত মুরলী দেওরার ছেলে মিলিন্দ। মুরলী টানা ৪০ বছর দক্ষিণ মুম্বই লোকসভার সাংসদ ছিলেন। ২০০৪ এবং ২০০৯ সালে বাবার ছেড়ে দেওয়া সেই দক্ষিণ মুম্বই কেন্দ্র থেকে কংগ্রেসের প্রতীকে জেতেন মিলিন্দ। মনমোহন সিংয়ের জমানায় পূর্ণমন্ত্রীর দায়িত্বও পালন করেন।

কংগ্রেসে রাহুল গান্ধির ঘনিষ্ঠ ছিলেন মিলিন্দ। কিন্তু ২০১৪ সাল থেকে আর ভোটে জিততে পারেননি মিলিন্দ। ২০১৪ এবং ২০১৯— দু’বারই তিনি হারেন শিবসেনার অরবিন্দ সাওয়ান্তের কাছে।  তাই এবার আদৌ তিনি টিকিট পান কিনা সেদিকে নজর ছিল ।শেষমেশ কংগ্রেস ছেড়ে যোগ দিলেন শিবসেনার শিন্ডে শিবিরে।