মেহুল চোকসি আমাদের কাজে লাগবে না, ভারতকে দিয়ে দেব

অ্যান্টিগার প্রধানমন্ত্রী গাস্টন ব্রাউন আশ্বাস দিয়েছেন চোকসিকে যত দ্রুত সম্ভব ভারতের হাতে তুলে দেয়া হবে।

Written by SNS New Delhi | September 27, 2019 3:38 pm

মেহুল চোকসি (File Photo: IANS)

পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসির প্রত্যর্পণে আগেই রাজি ছিল অ্যান্টিগা। চোকসির ওপর থেকে নাগরিকত্বের রক্ষাকবচও তুলে নিয়েছিল সে দেশের সরকার। বলা হয়েছিল, আইনি প্রক্রিয়া সমাপ্ত হওয়ার পর চোকসিকে ভারতের হাতে তুলে দেয়া হবে।

অ্যান্টিগার প্রধানমন্ত্রী গাস্টন ব্রাউন আশ্বাস দিয়েছেন চোকসিকে যত দ্রুত সম্ভব ভারতের হাতে তুলে দেয়া হবে। কারণ তাঁর মতাে দুর্নীতিগ্রস্ত ব্যবসায়ীর কোনাে প্রয়ােজন অ্যান্টিগার মতাে দেশের নেই।

চোকসিকে দেশে ফেরানাের জন্য সব রকম সহযেগিতা করা হবে বলেই জানিয়েছেন অ্যান্টিগার প্রধানমন্ত্রী। তাঁর কথায়– এমন ভাবার কোনাে কারণ নেই যে আমাদের দেশে ফৌজদারি বা আর্থিক অপরাধীদের স্বর্গরাজ্য। এটা ঠিক যে মেহুল কারও সাহায্যে আমাদের দেশের নাগরিকত্ব পেয়ে গেছিলেন। সেটা বাতিল করা হয়েছে। চোকসিকে আর আমাদের দরকার নেই। ভারতের হাতে যত তাড়াতাড়ি সম্ভব তুলে দেয়া হবে।

বিপুল অঙ্কের ব্যাঙ্ক জালিয়াতি করে মেহুল চোকসি ও তাঁর ভাইপাে নীরব মােদি দু’জনেই দেশ ছেড়ে পালিয়ে যান। ১ হাজার কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে গুজরাতি ব্যবসায়ী মেহুল চোকসিকে গ্রেপ্তারে অতি সক্রিয় হয়েছে দিল্লি। গত বছরই ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে নেন মেহুল চোকসি। অ্যান্টিগার সঙ্গে ভারতের বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। সেই সুযােগকে কাজ লাগিয়েই সে দেশের নাগরিকত্ব নেন চোকসি।

সিবিআই’র অনুরােধে তাঁর বিরুদ্ধে রেড কর্নার নােটিশ জারি করে ইন্টারপােল। তবে ঐ দ্বীপরাষ্ট্রের আইনে কমনওয়েলথ গােষ্ঠীভুক্ত দেশগুলিতে পলাতক প্রত্যর্পণের ধারা রয়েছে। তার ওপর ভিত্তি করেই মেহুল চোকসিকে দেশে ফেরানাের প্রক্রিয়া শুরু হয়। সেই সময় শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে চোকসি বলেন, ৪১ ঘণ্টা বিমান সফর করে দেশের আদালতে হাজিরা দেয়া তাঁর পক্ষে সম্ভব নয়। এরপরেই জানা যায়, গা ঢাকা দিয়েছেন চোকসি। অ্যান্টিগার প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারতের আইনকে ফাঁকি দেয়ায় তাঁর আইনি আত্মরক্ষার অধিকারও কেড়ে নেয়া হবে।