রাষ্ট্রপতি শাসনের দাবি জানালেন মায়াবতী

উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণের ঘটনায় যােগী সরকারের দিকে ব্যর্থতার অভিযােগ তুলে সরব উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী।

Written by SNS Lucknow | October 2, 2020 1:29 pm

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী। (File Photo IANS)

উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণের ঘটনায় যােগী সরকারের দিকে ব্যর্থতার অভিযােগ তুলে সরব উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী । উত্তরপ্রদেশে রাষ্ট্রপতি শাসন চালু করার দাবি জানান এই বিএসপি নেত্রী। তিনি বলেন, যােগীকে গােরক্ষপুরে পাঠিয়ে দিন। তাঁর শাসনে উত্তরপ্রদেশের মা-বােনেরা নিরাপদ নয়। 

প্রসঙ্গত, দিল্লির হাসপাতালে মৃত্যু হয় হাথরসের গণধর্ষিতা তরুণীর। এমনকি তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়ার পরিবর্তে রাতের অন্ধকারে দাহ করে দেয় পুলিশ, অভিযোগ উঠেছে এমনটাই। এরই ২৪ ঘণ্টার মধ্যে উত্তরপ্রদেশে গণধর্ষণের শিকার আরও এক দলিত তরুণীর মৃত্যু হয়। একের পর এক এই ধরনের ঘটনায় কার্যত প্রশ্নের মুখে পড়েছে প্রশাসনের ভূমিকা। 

এবার যােগী আদিত্যনাথের ভূমিকার তীব্র সমালােচনা করে মায়াবতী জানান, ভেবেছিলাম হাথরসের ঘটনার পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে উত্তরপ্রদেশ সরকার। কিন্তু তারপরও একই রকম ভাবে দলিত বােনেদের ওপর নির্যাতন হচ্ছে। উত্তরপ্রদেশে বিজেপি শাসন কালে মাফিয়া, ধর্ষকরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বলেও অভিযােগ তুলেছেন তিনি। 

একইসঙ্গে উত্তরপ্রদেশের কুখ্যাত ডন বিকাশ দুবের এনকাউন্টার আসল না নকল তা নিয়েও প্রশ্ন তুলেছেন মায়াবতী। তিনি বলেন, অপরাধীদের এনকাউন্টার করা হচ্ছে। ঘরবাড়ি ভেঙে দেওয়া হচেছ। কিন্তু কোনটাই ন্যায় বিচার দেওয়ার জন্য নয়। রাজনৈতিক ফায়দা তােলার জন্যেই এই ধরনের কাজগুলি করা হচ্ছে বলে দাবি করেন তিনি। 

পাশাপাশি উত্তরপ্রদেশের মা-বােনেরা নিরাপদ নয়। বিশেষ করে দলিত সম্প্রদায়ের কিশােরী যুবতীরা সবথেকে বেশি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও জানান মায়াবতী। এই পরিস্থিতির জন্য সরাসরি যােগী আদিত্যনাথের দিকে অভিযোগের আঙুল তুলেছেন তিনি। মায়াবতী জানান, উত্তরপ্রদেশ সরকার ঘুম ভাঙছে না। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় হস্তক্ষেপ চাই। রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা হেকি, না হলে যােগী আদিত্যনাথকে গােরক্ষপুরে পাঠিয়ে অন্য কাউকে মুখ্যমন্ত্রী পদে বসানাে হােক।