মাতঙ্গিনী হাজরা অসমের! মােদির মন্তব্যে সমালােচনার ঝড়

টুইটে ক্ষোভ উগরে দেন তৃণমূল নেতা কুণাল ঘােষ লেখেন, “মাতঙ্গিনী হাজরা অসমের? আপনি কি পাগল হয়ে গিয়েছেন? আপনি ইতিহাস সম্পর্কে কিছু জানেন না।

Written by SNS Kolkata | August 18, 2021 12:57 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Photo: IANS)

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদীর ‘অসমে মাতঙ্গিনী হাজরার পরাক্রম, এই মন্তব্যকরে কেন্দ্র করে চলছে তােলপাড়। পশ্চিমবঙ্গের তমলুকের হােগলা গ্রামে জন্মগ্রহণকরা এই স্বাধীনতা সংগ্রামীকে কেন অসমের বলে চিহ্নিত করলেন প্রধানমন্ত্রী? স্বাধীনতা দিবসের দিন নরেন্দ্র মােদীর বক্তব্যে কেন এই বিভ্রান্তিকর তথ্য?

ইতিমধ্যেই এই সমস্ত প্রশ্নের ঝড় উঠতে শুরু করেছে। স্বাধীনতা দিবসের দিন কোটি কোটি দেশবাসীর উদ্দেশ্যে রাখা বক্তব্যে মাতঙ্গিনী হাজরাকে অসমের বলে সম্বােধন করায় রীতিমতাে ক্ষুব্ধ রাজ্যের বাসিন্দারা।

প্রধানমন্ত্রী বলেন, ‘অমৃত মহােৎসবের এই পবিত্র মুহুর্তে দেশের জন্য বলিদান। দেওয়া, লড়াই করা বীর-বীরাঙ্গনাদের প্রণাম করছে দেশবাসী। স্বাধীনতার জন্য সর্বস্ব বলিদান দেওয়া নেতাজি সুভাষচন্দ্র বসু হােক, চন্দ্র শেখর আজাদ হােক, আসফাকউল্লা খান, রানি লক্ষ্মীবাঈ হােক বা রানি গাইডিনলিউ হােক বা অসমে মাতঙ্গিনী হাজার পরাক্রম হােক … সবাইকে আজ দেশবাসী মনে করছেন। দেশবাসী তাদের কাছে ঋণী।

এরপরেই বিতর্ক তুঙ্গে ওঠে। মাতঙ্গিনী হাজরা প্রসঙ্গে এই বিভ্রান্তিকর তথ্য দেওয়া নিয়ে রােষ নেটনাগরিকদের একাংশের মধ্যে। এই মন্তব্য প্রসঙ্গে তৃণমূল নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘লজ্জায় মাথা হেট হয়ে যাচ্ছে।

স্বাধীনতার জন্য সবথেকে বেশি রক্ত দিয়েছে বাঙালি। ইতিহাস বিকৃত করা বিজেপির ডি এন এ এর মধ্যে রয়েছে। নতুন করে ভারতের ইতিহাস লেখার অপপ্রচেষ্টা করছে বিজেপি। এটা বাংলা এবং বাঙালির চূড়ান্ত অপমান।

টুইটে ক্ষোভ উগরে দেন তৃণমূল নেতা কুণাল ঘােষ লেখেন, “মাতঙ্গিনী হাজরা অসমের? আপনি কি পাগল হয়ে গিয়েছেন? আপনি ইতিহাস সম্পর্কে কিছু জানেন না। আপনি শুধুমাত্র একটি লেখা নাটক করে পড়েছেন মাত্র। এটা বাংলার জন্য অপমান। আপনার অবশ্যই ক্ষমা চাওয়া উচিত। আসা করছিল পূর্ব মেদিনীপুরের জনগণ এই মন্তব্যের বিরােধিতা করবেন।”