ইউক্রেন যুদ্ধ মোদিকে চিঠি মমতার

ইউক্রেন সংকট নিয়ে ভারত সরকার যে অবস্থান নিয়েছে তাকে সমর্থন জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এই ইস্যুতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Delhi | March 1, 2022 6:16 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: IANS/PIB)

ইউক্রেন সংকট নিয়ে ভারত সরকার যে অবস্থান নিয়েছে তাকে সমর্থন জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এই ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। আন্তর্জাতিক মহলে যাতে ভারতের মর্যাদা অক্ষুণ্ণ থাকে চিঠিতে সে কথাই ব্যক্ত করেছেন মমতা।

এদিন বইমেলার উদ্বোধন করতে গিয়েও বিশ্বশান্তির পক্ষে ভারতের গৌরবের ভূমিকার কথা স্মরণ করিয়ে দেন তিনি। যুদ্ধকালীন পরিস্থিতি শুরু হতেই ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের বিশেষ করে বাঙালি পড়ুয়াদের দেশে ফেরাতে উদ্যোগ নিতে কেন্দ্রের ওপর চাপ দিচ্ছিল তৃণমূল কংগ্রেস।

ইউক্রেন থেকে দিল্লি-মুম্বইতে ফেরা রাজ্যবাসী পড়ুয়াদের নিখরচায় তাঁদের বাড়ি পৌঁছে দেওয়ার কথা করেছিলেন ঘোষণা মমতা। সেইমতো রাজ্যের আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন বিমানবন্দরে পড়ুয়াদের যোগাযোগ করার।

এরপর ইউক্রেন ইস্যুতে কেন্দ্রের পদক্ষেপের সংগে সহাবস্থান রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সোমবার চিঠি দিলেন মমতা। এই চিঠিতে মুখ্যমন্ত্রী আবেদন জানিয়েছেন, সব দেশের কাছে ভারতের মর্যাদা যাতে অটুট থাকে তা সবাইকে মিলে একসংগে নিশ্চিত করতে হবে।

মমতা লিখেছেন, যুদ্ধের বিরুদ্ধে আমাদের অবস্থান বরাবরই স্পষ্ট। আন্তর্জাতিক শান্তিরক্ষার জন্য আমাদের ভূমিকা আগের মতোই থাকুক। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে আমরা কেন্দ্রের পাশেই আছি। ভারতীয়দের ফেরাতে কেন্দ্র যে উদ্যোগ নেবে তাকে সমর্থন জানাবে রাজ্য সরকার।

এই আশ্বাস মুখ্যমন্ত্রীর। তাঁর প্রস্তাব পরিস্থিতি পর্যলোচনা করতে সর্বদল বৈঠক ডাকা যায় কিনা তা ভেবে দেখতে পারেন প্রধানমন্ত্রী। কারণ, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে বিশ্বশান্তি রক্ষায় ভারতকেই নেতৃত্ব দিতে হবে।