দেশের পরিস্থিতি দেখে মহাত্মার আত্মা কষ্ট পাবেন : সোনিয়া গান্ধি

গান্ধি জয়ন্তীর প্রােগ্রামে মোদি নেতৃত্বাধীন প্রশাসনকে একহাত নিয়ে কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধি বলেন, দেশে কয়েক বছর ধরে যা ঘটছে তাতে মহাত্মা গান্ধির আত্মা কষ্ট পাবে।

Written by SNS New Delhi | October 3, 2019 12:10 pm

জাতির জনক মহাত্মা গান্ধির ১৫০ তম জন্মদিনে দিল্লির রাজঘাটে শ্রদ্ধার্ঘ্য জানান কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধি। (Photo: IANS)

গান্ধি জয়ন্তীর প্রােগ্রামে মােদি নেতৃত্বাধীন প্রশাসনকে একহাত নিয়ে কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধি বলেন, দেশে কয়েক বছর ধরে যা ঘটছে তাতে মহাত্মা গান্ধির আত্মা কষ্ট পাবে। 

তিনি বলেন, ‘ভারতবর্ষ ও গান্ধি একে অপরের পরিপূরক। তবুও কয়েকজন চান আরএসএসকে ভারতবর্ষের পরিপূরক হিসেবে দেখতে। যারা মিথ্যাচার করে রাজনীতি করেন, তারা কোনও দিন মহাত্মা গান্ধি ও তাঁর মতাদর্শকে বুঝতে পারবেন না’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি সংসদের সেন্ট্রাল হলে মহাত্মা গান্ধির স্মৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। 

ভারতীয় জনতা পার্টি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙঘকে তীব্র ভাষায় আক্রমণ করে সােনিয়া গান্ধি বলেন, কয়েক বছরে ধরে দেশে যা ঘটে চলেছে তাতে মহাত্মার আত্মা কষ্ট পাবেন। মহাত্মা গান্ধির ১৫০তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে আয়ােজিত এক অনুষ্ঠানে তিনি ঠিক এ ভাষাতেই কঠোর আক্রমণ করেন। রাজঘাটে মহাত্মা গান্ধির স্মৃতিস্থলে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

তিনি বলেন, ‘যারা মিথ্যাচারের ভিত্তিতে রাজনীতির চর্চা করেন, মিথ্যের জগতে যাদের বিচরণ, তারা কোনওদিন মহাত্মা গান্ধি মতাদর্শকে বুঝতে পারবেন না। যারা নিজেদেরকে সর্বোচ্চ বলে মনে করেন, তাঁরা মহাত্মা গান্ধির আত্মত্যাগের মর্ম বুঝবেন কি করে। যারা মিথ্যাচার করে রাজনীতি করেন, তাঁরা কোনওদিন গান্ধিজীর অহিংস আন্দোলনের দর্শন বুঝতে পারবেন না’। 

প্রিয়াঙ্কা গান্ধি বড়রাও প্রােগ্রামে হাজির ছিলেন। তিনি বলেন, ‘গান্ধিজীর আদর্শ ছিল সত্যকে অনুসরণ করা। বিজেপি’র উচিত প্রথমে সত্যকে অনুসরণ করা, তারপর মহাত্মা গান্ধি সম্পর্কে কথা বলবেন। 

কংগ্রেস নেতা রাহুল গান্ধি দলীয় কর্মীদের নিয়ে কংগ্রেস সদর দফতর থেকে মিছিল করে রাজঘাট পর্যন্ত যান। সরবরমতী নদীর তীরে গান্ধি আশ্রমের ট্যাবলাে, কাঠের চড়কা হাতে কর্মীরা পদযাত্রা করেন। 

জাতির জনক মহাত্মা গান্ধির ১৫০ তম জন্মদিনে এদিন সকালে দিল্লির রাজঘাটে শ্রদ্ধার্ঘ্য জানাতে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। দেশ ও জাতির প্রতি মহাত্মা গান্ধির অবদানকে কুর্ণিশ জানিয়ে এদিন দেশের প্রধানমন্ত্রী সকালেই একটি টুইট করেন। এদিনের অনুষ্ঠানে রাজঘাটে শ্রদ্ধার্ঘ জানান কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধি ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং। 

গান্ধি জয়ন্তীর দিন এদিন রাজঘাটে এক বর্ণাঢ্য অনুষ্ঠান আয়ােজিত হয়। সেই অনুষ্ঠানে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এদিন, রাজঘাটে গান্ধিজিকে শ্রদ্ধার্ঘ্য জানানাের পাশাপাশি বিজয়ঘাটে লালবাহাদুর শাস্ত্রীর জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধার্ঘ্য জানান। কংগ্রেসের সভানেত্রী সনিয়া গান্ধি ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং এদিন মহাত্মা গান্ধিকে শ্রদ্ধার্ঘ জানান। এরপর তাঁরাও প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানান।