‘গান্ধীজির আদর্শই দেশকে পথ দেখাচ্ছে’, মহাত্মার শরণে মােদি

‘মন কি বাত’-এ মহাত্মা গান্ধীর শরণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি তুলে আনলেন তাঁর আর্দশের কথা। রবিবার ছিল প্রধানমন্ত্রীর ৮১ তম ‘মন কি বাত’।

Written by SNS Delhi | September 27, 2021 8:14 am

‘মন কি বাত’-এ মহাত্মা গান্ধীর শরণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি তুলে আনলেন তাঁর আর্দশের কথা। রবিবার ছিল প্রধানমন্ত্রীর ৮১ তম ‘মন কি বাত’। সেই অনুষ্ঠানে গান্ধীজির আদর্শ নিয়ে চর্চা করেন তিনি।

মােদির কথায়, মহাত্মা গান্ধীর আদর্শই দেশকে চলার পথ দেখাচ্ছে। তার আদর্শই দেশের ভবিষ্যৎ। পাশাপাশি তাঁর জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে খাদির কাপড় কেনার ডাকও দেন তিনি। বলেন, ২ অক্টোবর বাপুর জন্মবার্ষিকী।

ওই দিনটিকে স্মরণীয় করে রাখতে খাদির পােশাক কিনুন। স্মরণীয় করে রাখুন দিনটিকে। শুধু খাদির পােশাক বা আদর্শ নয়, ‘স্বচ্ছ ভারত মিশনের কথা বলতে গিয়েও সেই মহাত্মা গান্ধীর বাণীকেই হাতিয়ার করেন প্রধানমন্ত্রী।

বলেন, স্বচ্ছতার কথা প্রথম বলেছিলেন বাপু। স্বচছতাকে গণ আন্দোলনে পরিণত করেছিলেন। এমনকী, স্বাধীনতা আন্দোলনের সঙ্গেও জুড়ে দিয়েছিলেন এই ভাবনাকে। গান্ধীজির কথা তুলে ধরেই স্বচ্ছ ভারত মিশনের প্রচার করলেন তিনি। বিশ্ব নদী দিবসের আগেই জোর দিলেন নদীগুলিকে দূষণমুক্ত করার বিষয়।

প্রধানমন্ত্রীর মতে, নদীর স্বচছতা ফেরানাের কাজ চলছে। এই কাজে ব্যাপক সহায়তা করছে প্রযুক্তি। একমাত্র জনসচেতনতার মাধ্যমেই নদী দূষণ দূর করা সম্ভব। এ নিয়ে তাঁর নিজস্ব উদ্যোগের কথাও তুলে ধরলেন প্রধানমন্ত্রী।

বিভিন্ন সময় মােদিকে একাধিক উপহার দিয়েছেন বহু বিশিষ্ট মানুষ। সেই উপহারগুলির ইনিলাম করছেন প্রধানমন্ত্রী। নিলাম থেকে প্রাপ্ত সেই অর্থ প্রধানমন্ত্রীর স্বপ্নের নমামি গঙ্গে প্রকল্পে ব্যয় করা হবে।

তিনি জানান, আমার প্রাপ্ত উপহারগুলির নিলাম চলছে। সেই ই-নিলাম থেকে যা অর্থ পাব, তা নমামি গঙ্গে প্রকল্পে ব্যবহৃত হবে। সামনেই উৎসবের মরসুম। এর মধ্যে চোখ রাঙ্গচ্ছে করােনার তৃতীয় ঢেউ।

তাই পুজোর মরসুমে কোভিডবিধি মেনে চলার আবেদন জানান প্রধানমন্ত্রী। বললেন, উৎসবের মরসুম আসছে। আনন্দ করুন, কিন্তু করােনাবিধি মেনে চলতে ভুলবেন না।